Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সৌদির সঙ্গে মিল রেখে দেশের বিভিন্ন জেলায় ঈদ উদযাপন


৪ জুন ২০১৯ ১১:৫৩

ঢাকা: সৌদি আরবের সঙ্গে মিল রেখে বাংলাদেশের লক্ষ্মীপুর, চাঁদপুর, শরীয়তপুর, কুমিল্লা, ভোলাসহ কয়েকটি জেলার শতাধিক গ্রামে আজ পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। তবে এখানে আজ ২৯তম রোজা পালিত হচ্ছে। সন্ধ্যায় চাঁদ দেখা গেলে আগামীকাল সারা দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করবে ধর্মপ্রাণ মুসলমানরা।

কিন্তু সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে আজ পবিত্র ঈদুল ফিতর পালিত হওয়ায় তাদের সঙ্গে বাংলাদেশের বিভিন্ন জেলার কয়েক হাজার মানুষ ঈদ পালন করছেন। যদিও তাদের এই ঈদ উদযাপন নিয়ে বিতর্ক রয়েছে।

সারাবাংলার ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্টদের পাঠানো খবর

চাঁদপুর: সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁদপুরের পাঁচ উপজেলার ৪০টি গ্রামে উৎসবমুখর পরিবেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। হাজীগঞ্জ উপজেলার সাদ্রা হামিদীয়া ফাজিল মাদরাসা মাঠে সকাল পৌনে ১০ টায় ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়।  এ সময় শত শত মুসল্লি ঈদের জামায়েত অংশ নেন। এর পর  ভিন্ন ভিন্ন সময়ে বিভিন্ন স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এছাড়া ফরিদগঞ্জ, মতলব, কচুয়া ও শাহরাস্তিসহ ৫ উপজেলার প্রায় ৪০টি গ্রামে ঈদ উদযাপিত হচ্ছে।

১৯২৯ খিস্টাব্দ থেকে দেশে আগাম ঈদের প্রচলন করেন সাদ্রা দরবার শরীফের তৎকালীন পীর মরহুম ইসহাক চৌধুরী। সেই থেকে এসব এলাকার লোকজন সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা ও ঈদ পালন করে আসছে।

দিনাজপুর: সৌদি আরবের সঙ্গে মিল রেখে দিনাজপুরের সদর, চিরিরবন্দর, পার্বতীপুর ও কাহারোল উপজেলার কিছু এলাকায় মঙ্গলবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছে প্রায় ২ হাজার পরিবার। এসব পরিবারের মুসল্লিরা সকালে ঈদের নামাজ আদায় করেছেন। সকাল সাড়ে ৮টায় দিনাজপুর শহরের বাসুনিয়াপট্টিতে একটি কমিউনিটি সেন্টারে (পার্টি সেন্টার) অনুষ্ঠিত ঈদের জামায়াতে প্রায় দুই শতাধিক মুসল্লি অংশ নেন।

এছাড়াও জেলার চিরিরবন্দর উপজেলার সাইতাড়া ও রাবার ড্যাম এলাকা, কাহারোল উপজেলার জয়নন্দ ও গড়েয়া বাজার এবং পার্বতীপুর উপজেলায় সকালে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়।

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের ফতুল্লার লামাপাড়ায় সৌদি আরবের সঙ্গে মিলিয়ে পবিত্র ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় হযরত শাহ্ সুফী মমতাজিয়া এতিমখানা ও হেফজখানা মাদরাসায় ‘জাহাগিরিয়া তরিকার’ অনুসারীরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে তারা ঈদ উদযাপন করেন। প্রতি বছরের মত এবারও ঈদের জামাতে অংশ নিতে গাজীপুরের টঙ্গী, ঢাকার কেরানীগঞ্জ, পুরাতন ঢাকা, ডেমরা, সাভার এবং নারায়ণগঞ্জের রূপগঞ্জ,বন্দর ও সোনারগাঁ উপজেলা থেকে মুসল্লিরা অংশ নেয়।

লক্ষ্মীপুর: সৌদি আরবের সঙ্গে সঙ্গতি রেখে লক্ষ্মীপুরের ১০টি গ্রামে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। মঙ্গলবার (৪ জুন) সকাল ১০টায় রামগঞ্জ উপজেলার নোয়াগাঁও বাজারের দক্ষিণ-পূর্ব নোয়াগাঁও ঈদগাহ ময়দানে ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হয়। এতে প্রায় এক হাজার মুসল্লি ঈদের নামাজ পড়েন।

রামগঞ্জ উপজেলার নোয়াগাঁও বাজারের দক্ষিণ-পূর্ব নোয়াগাঁও ঈদগাহ ময়দানে খতিব মাওলানা আমিনুল ইসলাম জানান, মাওলানা ইসহাক (রা.) অনুসারী হিসেবে এসব এলাকার মানুষ মক্কা ও মদিনার সঙ্গে ৩৯ বছর সকল ধর্মীয় উদসব পালন করে আসছে।

বরগুনা: জেলার ১৬টি গ্রামের প্রায় আড়াই হাজার মানুষ আজ পবিত্র ঈদুল ফিতর পালন করছেন। বরগুনা পৌর শহরের আমতলা, সদর উপজেলার সদর ইউনিয়নের পাজরাভাঙ্গা, কালিরতবক, গৌরীচন্না ইউনিয়নের ধুপতি, গৌরীচন্না, বেতাগী উপজেলার কাজিরাবাদ ইউনিয়নের কাজিরাবাদ, বকুলতলী, চান্দখালী আমতলী উপজেলার গুলিশাখালী ইউনিয়নের গোজখালী, কুকুয়া ইউনিয়নের কুকুয়া, আউয়াল নগর, উত্তর তক্তাবুনিয়া পাথরঘাটা উপজেলার কাঠালতলী ইউনিয়নের সিংড়াবুনিয়া, কাকচিড়া, তালতলী উপজেলার পশ্চিম ঝারাখালী ও করইবারিয়া গ্রামের মানুষ ঈদ উদযাপন করছে।

সারাবাংলা/এমএইচ/প্রমা

ঈদ উদযাপন ঈদের নামাজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ই-ক্যাবে প্রশাসক নিয়োগ
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৪

সম্পর্কিত খবর