Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সারাদেশে ঈদ জামাতে উৎসবের উচ্ছ্বাস


৫ জুন ২০১৯ ১৭:২০

যথাযোগ্য মর্যাদা ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সারাদেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর। বুধবার (৫ জুন) ভোর থেকেই দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হলেও তা উপেক্ষা করেই ঈদ জামাতগুলোতে ছিল মুসল্লিদের ঢল। ঈদ উৎসবের উচ্ছ্বাস ছিল মানুষের চোখে-মুখে। এদিন জেলাগুলোর কেন্দ্রীয় ঈদ্গাহ মাঠে অনুষ্ঠিত হয়েছে প্রধান ঈদ জামাত। এছাড়া বিভিন্ন ঈদগাহ মাঠ ও মসজিদগুলোতেও অনুষ্ঠিত হয়েছে একাধিক জামাত। বিভিন্ন জেলা থেকে সারাবাংলার ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্টদের পাঠানো খবর।

বিজ্ঞাপন

সিলেট

প্রবল বৃষ্টি উপেক্ষা করে সিলেটের ঐতিহ্যবাহী শাহী ঈদগাহ ময়দানে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত এই জামাতে লাখো মানুষ অংশ নেন। জামাতে ইমামতি করেন সিলেট বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম মাওলানা কামাল উদ্দিন। এর আগে বয়ান রাখেন হযরত মাওলানা শায়খে বরুণী সৈয়দুর রহমান হাবিবী। সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীসহ স্থানীয় বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি, রাজনীতিবিদ ও প্রশাসনের শীর্ষ ব্যক্তিরা অংশ নেন।

এই শাহী ঈদগাহ ময়দানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের নামাজ আদায়ের কথা থাকলেও বৃষ্টির কারণে তারা সকাল ৯টায় হযরত শাহজালাল (রহ.) দরগাহ মসজিদে নামাজ আদায় করেন।

শাহী ঈদগাহ ছাড়াও নগরীর ২৬৪টি ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে সিলেটের দ্বিতীয় বৃহত্তম ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল ৯টায় হযরত শাহজালাল (রহ.) দরগাহ মসজিদে। একই সময়ে শাহপরান মাজার মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

বরিশাল

বরিশালে সকাল সাড়ে ৮টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে নগরীর হেমায়েত উদ্দিন ঈদগাহ ময়দানে। জামাতে ইমামতি করেন জামে এবায়দুল্লাহ মসজিদের খতিব মাওলানা নূরুর রহমান বেগ। এতে অংশ নেন সিটি করপোরেশন মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, জেলা প্রশাসক এস এম অজিয়র রহমানসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও প্রশাসনের কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। নামাজ শেষে দেশ ও জাতির অগ্রগতি এবং মুসলিম উম্মার শান্তি কামনায় দোয়া করা হয়।

এদিকে, জেলায় অন্যতম বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে বরিশাল সদর উপজেলার চরমোনাই দরগাহ শরীফ ও উজিরপুরের গুঠিয়া বায়তুল আমান জামে মসজিদে। এছাড়াও সকাল সাড়ে ৮টা থেকে ১০টা পর্যন্ত নগরীর শতাধিক মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

বান্দরবান

কয়েকদিন ধরে থেমে থেমে বৃষ্টি হলেও ঈদের দিনের সকালটি নির্বিঘ্নেই কেটেছে বান্দরবানে। এদিন ঈদের আনন্দে সামিল হয়েছেন শ্রেণিপেশা নির্বিশেষে সবাই। সকাল ৮টায় কেন্দ্রীয় ঈদগাহ মাঠে ঈদুল ফিতরের প্রথম ও প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হয়। জামাত পরিচালনা করেন বান্দরবান বাজার শাহী জামে মসজিদের খতিব মাওলানা আলহাজ্ব এহাছানুল হক আল মইনী। ঈদের নামাজ ও মুনাজাতে বান্দরবানের জেলা প্রশাসক, পুলিশ সুপার, আঞ্চলিক পরিষদের সদস্য, পৌরসভার মেয়র, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারাও অংশ নেন।

ঈদের দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল ৯টায় বান্দরবান কেন্দ্রীয় ঈদগাহ মাঠে। এছাড়াও বিভিন্ন সময়ে বান্দরবানের বিভিন্ন মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

কুমিল্লা

সকাল সাড়ে ৮টায় নগরীর কেন্দ্রীয় ঈদগাহ মাঠে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। ইমামতি করেন ক্বারী মোহাম্মদ ইবরাহিম। এই ঈদ জামাতে অংশ নেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার, কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র, জেলা প্রশাসকসহ নগরীর বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

এছাড়া নগরীর মুন্সেফবাড়ি, পুলিশ লাইনস জামে মসজিদ, সুজা বাদশা জামে মসজিদ, কাপ্তান বাজার জামে মসজিদ, জানু মিয়া জামে মসজিদ, দারোগাবাড়ি জামে মসজিদসহ জেলার ১৭টি উপজেলার বিভিন্ন ঈদগাহ ও মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

জয়পুরহাট

ঈদুল ফিতর উপলক্ষে জয়পুরহাটের বিভিন্ন স্থানে চার শতাধিক ঈদগাহ মাঠ ও মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

জয়পুরহাট পৌর মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তাক জানান, সকাল ৮টায় জেলার প্রধান জামাত অনুষ্ঠিত হয় কেন্দ্রীয় ঈদগাহ মাঠে। এখানে জেলা ও পুলিশ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাসহ সাধারণ মুসল্লিরা।

নামাজ শেষে দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ মুনাজাত করা হয়। নামাজ ও দোয়া পরিচালনা করেন কেন্দ্রীয় ঈদগাহের পেশ ইমাম মওলানা আব্দুল মতিন। মুসলিমদের অন্যতম বৃহৎ এই ধর্মীয় উৎসবকে ঘিরে জেলা শহরে ৪০টি তোরণ নির্মাণ করা হয়েছে।

মাগুরা

মাগুরা নোমানী ময়দানে সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হয় ঈদুল ফিতরের প্রধান জামাত। কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম ও খতিব হাফেজ মাওলানা মুফতি রইচ উদ্দীনের ইমামতিত্বে সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর, জেলা প্রশাসক, পুলিশ সুপার, পৌর মেয়রসহ বিপুল সংখ্যক মুসল্লি এতে অংশ নেন।

ঈদের নামাজ শেষে দেশের শান্তি, অগ্রগতি, জনগণের কল্যাণ এবং মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্য কামনা করে বিশেষ মুনাজাত করা হয়। স্থানীয় সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর এদিন নামাজ শেষে মুসল্লিদের সঙ্গে কুশল বিনিময় করেন। এছাড়া জেলার বাসিন্দাদের পৃথক পৃথকভাবে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন সংসদ সদস্য ড. বীরেন শিকদার ও জেলা প্রশাসক।

রংপুর

তিন স্তরের কঠোর নিরাপত্তা বেষ্টনীর মধ্য দিয়ে রংপুরে কালেক্টরেট ঈদগাহ ময়দানে প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। নামাজে রংপুর বিভাগীয় কমিশনার জয়নুল বারী, জেলা প্রশাসক এনামুল হাবিব ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতাসহ বিভিন্ন শ্রেণিপেশার হাজার হাজার মানুষ অংশ নেন। নামাজ শেষে দেশ ও জাতির মঙ্গল কামনা করে বিশেষ মুনাজাত করা হয়। এছাড়াও নগরীর আড়াইশ স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

ময়মনসিংহ

শহরের কেন্দ্রীয় আঞ্জুমান ঈদগাহ ময়দানে সকাল ৮টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। পরে সকাল ৯টায় দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয়। নামাজ শেষে দেশ ও জাতির মঙ্গল কামনায় দোয়া করা হয়। নামাজে ইমামতি ও দোয়া পরিচালনা করেন মাওলানা মুফতি আব্দুল্লাহ আল মামুন।

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান, সিটি মেয়র ইকরামুল হক টিটুসহ প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা আঞ্জুমান ঈদগাহ ময়দানে ঈদের নামাজ আদায় করেন।

এছাড়াও শহরের বড় মসজিদে সকাল ৯টায়, আকুয়া মার্কাজ মসজিদে সকাল সাড়ে ৭টায়, চরপাড়া জামিয়া ইসলামিয়া সাড়ে ৮টায়, পুলিশ লাইন ৮টায়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদ সকাল সাড়ে ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

সারাবাংলা/আরএফ/টিআর

ঈদ জামাত ঈদের নামাজ জেলায় জেলায় ঈদ জামাত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর