Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘নীল নদ থেকে ৪০ লাশ উদ্ধার, হত্যা শ’খানেক’


৬ জুন ২০১৯ ১১:১২

সুদানে সেনাশাসন বিরোধীরা দাবি করেছে, গণতন্ত্রের জন্য আন্দোলনরত অন্তত এক ’শ লোককে হত্যা করেছে দেশটির নিরাপত্তাবাহিনী। এর মধ্যে রাজধানী খার্তুমের কাছে নীল নদ থেকেই উদ্ধার করা হয়েছে ৪০টি মৃতদেহ।  এছাড়া দমন নিপীড়নে আহত হয়েছেন ৩২৬ জন।

বুধবার (৫ জুন) দ্য নিউ ইয়র্ক টাইমসের খবর এই তথ্য জানানো হয়েছে। বিরোধীদের দাবির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। তবে সুদানের সেনাবাহিনী মৃতের সংখ্যা ৪৬ বলে দাবি করেছে।

বিজ্ঞাপন

বিগত দু’দিন যাবত সুদানে গণতন্ত্রকামী দলগুলো ও জনগণের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে সেনাশাসিত সরকার। আন্দোলনরতরা জানায় তারা গণতন্ত্র প্রতিষ্ঠার আগ পর্যন্ত লড়াই চালিয়ে যাবে। এদিকে, সেনা কর্মকর্তারা জানিয়েছেন- বিরোধীদলগুলোর নেতাদের সঙ্গে হওয়া আগের সব চুক্তি বাতিল করা হয়েছে। আগামী নয় মাসের মধ্যে নির্বাচনের আয়োজন করা হবে।

প্রসঙ্গত, তিন মাস ধরে টানা বিক্ষোভের পর সামরিক বাহিনীর সহায়তায় গত ১০ এপ্রিল ক্ষমতাচ্যুত করা হয় সুদানের প্রেসিডেন্ট ওমার আল-বশিরকে। বশির দীর্ঘ প্রায় তিন দশক ধরে রাষ্ট্র ক্ষমতায় ছিলেন। তাকে ক্ষমতাচ্যুত করার পর থেকেই সুদানের রাজনৈতিক অঙ্গনে টানাপোড়েন চলছে।

এর আগে গত ১৫ মে বিরোধীজোট ‘দ্য ডিক্লারেশন অব ফ্রিডম অ্যান্ড চেঞ্জ ফোর্সেস (ডিএফসিএফ)’ ও সেনাবাহিনী জানিয়েছিল- তারা তিন বছরের অন্তর্বর্তীকালীন সরকার গঠনের চেষ্টা চালাচ্ছে। তবে পরবর্তী সময়ে তা আর বাস্তবায়িত হয়নি।

সারাবাংলা/এনএইচ/প্রমা

রাজনৈতিক সহিংসতা সুদান

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর