Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় ইরানের পক্ষ নিল রাশিয়া ও চীন


৬ জুন ২০১৯ ১৩:০৯

মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশ ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা পাশ কাটিয়ে দেশটির সঙ্গে সুসম্পর্ক রাখার ঘোষণা দিয়েছে বিশ্বশক্তি রাশিয়া ও চীন। বুধবার (৫ জুন) ক্রেমলিনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে বৈঠক শেষে এই ঘোষণা দেওয়া হয়। খবর রেডিও ফার্দার।

এদিন দেশদুটির যৌথ বিবৃতিতে বলা হয়, উভয় দেশই ইরানের সঙ্গে বাণিজ্যিক ও অর্থনৈতিক সুবিধার বিষয়ে গুরুত্বারোপ ও  কোনো দেশের একতরফা নিষেধোজ্ঞা আরোপের বিরোধিতা করছে।

বিজ্ঞাপন

এজন্য ইরানের সঙ্গে হওয়া ৬টি বিশ্বশক্তির চুক্তি জয়েন্ট কম্প্রেহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) বাস্তবায়নেরও ওপরও গুরুত্ব আরোপ করেন পুতিন ও শি জিনপিং।

প্রসঙ্গত, ইরানের সঙ্গে ২০১৫ সালে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, চীন ও ইউরোপীয় ইউনিয়নের পরমাণু চুক্তি হয়েছিল। চুক্তি অনুসারে এই দেশগুলো প্রতিবছর ইরানকে ১১০ বিলিয়ন ডলারের অর্থনৈতিক সুবিধা দিতে রাজি হয়।

বিনিময়ে ইরান কোনো ধরনের পারমাণবিক অস্ত্র বানাবে না এবং বাড়তি ইউরেনিয়াম বিক্রি করে দেবে বলে প্রতিশ্রুতি দেয়। কিন্তু ২০০৮ সালের ৮ মে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন ইরানকে ‘এখনো হুমকি’ উল্লেখ করে ওই চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেন। তখন পরমাণু চুক্তি বিষয়ে দেশগুলোর মধ্যে নতুন সংকট শুরু হয়।

সারাবাংলা/এনএইচ

ইরান চীন পরমাণু চুক্তি রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর