Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হুয়াওয়ের পাশে রাশিয়া


৬ জুন ২০১৯ ১৪:৩৩

যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডসহ পশ্চিমা জোট যখন গুপ্তচরবৃত্তির অভিযোগে চীনা টেক জায়ান্ট হুয়াওয়েকে দূরে সরিয়ে দিচ্ছে তখন কোম্পানিটির পাশে এসে দাঁড়িয়েছে বিশ্বশক্তি রাশিয়া। আগামী প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক ৫ জি প্রযুক্তির বিকাশে রাশিয়ার টেলিকম কোম্পানি এমটিএস ও হুয়াওয়ে চুক্তি স্বাক্ষর করেছে। খবর বিবিসির।

আগামী বছর থেকেই রাশিয়ায় ৫ জি প্রযুক্তি সম্প্রসারণে কাজ করবে কোম্পানি দুটি। বৃহস্পতিবার (৬ জুন) সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে একথা বলা হয়। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর তিন দিনের রাশিয়া সফরে এই চুক্তি সম্পন্ন হলো।

বিজ্ঞাপন

এমটিএস বিবৃতিতে জানায়, ৫ জি প্রযুক্তি চালুর বিষয়ে পরীক্ষামূলক প্রকল্প ২০১৯-২০২০ সালে শুরু হবে।

প্রসঙ্গত, নজরদারির অভিযোগে ওয়াশিংটন সম্প্রতি দ্বিতীয় শীর্ষ স্মার্টফোন বিক্রেতা হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। মোবাইল ফোন নির্মাণ ছাড়াও নেটওয়ার্ক প্রযুক্তিতে সহায়তায় কাজ করে হুয়াওয়ে। এছাড়া, কোম্পানিটির পরিচিতি বেড়েছে ৫ জি টেকনোলজির উন্নতিতে অবদানের কারণে।

তবে ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞার কারণে সঙ্কটে পড়ে গেছে কোম্পানিটি। গুগলসহ অন্যান্য প্রযুক্তি কোম্পানিগুলো হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য সম্পর্কে ছেদ করেছে। তবে হুয়াওয়ে যেকোনো ধরনের নজরদারি বা গুপ্তচরবৃত্তির অভিযোগ অস্বীকার করে আসছে।

সারাবাংলা/ এনএইচ

চীন রাশিয়া হুয়াওয়ে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর