Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিএনসিসির উপনির্বাচন, বিপাকে কমিশন


৬ ডিসেম্বর ২০১৭ ১২:৫২

উজ্জল জিসান, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকার দুই সিটি করপোরেশনেই নতুন এলাকা যুক্ত হয়েছে। এর মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনে ১৮টি নতুন ওয়ার্ড যুক্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। মেয়াদ পূরণ করে যদি নির্বাচন অনুষ্ঠিত হতো, তাহলে কোনো সমস্যাই ছিল না। কিন্তু  মেয়র আনিসুল হকের মৃত্যুতে পদটি শূন্য ঘোষণা করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।  আগামী ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে নতুন এলাকা নিয়ে বিপাকে পড়েছে কমিশন।

৯০ দিনের মধ্যে ভোট হলে নতুন ওয়ার্ডগুলোকে বাদ দিয়ে নির্বাচন হবে, নাকি নতুন ওয়ার্ডগুলোতেও নির্বাচন অনুষ্ঠিত হবে, তা নিয়ে রীতিমতো ভাবনায় পড়েছে কমিশন। স্থানীয় সরকার মন্ত্রণালয়ও কোনো নির্দেশনা দেননি। মঙ্গলবার দুপুরে একজন নির্বাচন কমিশনার নাম প্রকাশ না করার শর্তে সারাবাংলাকে এসব তথ্য জানান।

ওই কমিশনার বলেন, এ নিয়ে একাধিক বৈঠক অনুষ্ঠিত হবে। এরপরই স্পষ্ট  হবে, আসলে কোনটি ঘটবে। নতুন এলাকাতে ভোট হলে নতুন কমিশনার আসবে। সেটাও একটা বড় ভাবনার বিষয়। আর যদি নতুন এলাকা বাদ দিয়ে ভোট হয়, তাহলে তো কোনো কথাই নেই।

কতদিনের মধ্যে তফসিল ঘোষণা হতে পারে জানতে চাইলে ওই কমিশনার আরো বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের শূন্য মেয়র পদে নির্বাচনের দিনক্ষণ বলার সময় এখনো আসেনি। তবে আগামী ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে তার বাধ্যবাধকতা রয়েছে। কেবলমাত্র স্থানীয় সরকার মন্ত্রণালয় মেয়র পদ শূন্য ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে। এখন তা গেজেট আকারে বের হবে। স্থানীয় সরকার মন্ত্রণালয় ৯০ দিনের মধ্যে নির্বাচন চায় কি না সেটাও তাদের চাহিদা থাকতে হবে।  যদি চায় তবে কমিশন নির্বাচন করতে প্রস্তুত রয়েছে।

প্রসঙ্গত, গত ২৮ জুন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের অধীনে নতুন ১৮টি করে ওয়ার্ড যুক্ত করে গেজেট প্রকাশ করে। এতে ৩৬ টির সঙ্গে ১২টি সংরক্ষিত ওয়ার্ডও গঠন করা হয়। দুই সিটি করপোরেশনের সীমানা নির্ধারণ কর্মকর্তারা কাউন্সিলর নির্বাচনের জন্য এসব ওয়ার্ড গঠনের সুপারিশ করলে স্থানীয় সরকার বিভাগ গত ২৬ জুলাই নতুন ওয়ার্ড গঠনের গেজেট জারি করে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের আগের ৩৬টির সঙ্গে নতুন ১৮টি ওয়ার্ড যোগ হওয়ায় মোট ওয়ার্ডের সংখ্যা দাঁড়িয়েছে ৫৪টি। আর দক্ষিণ সিটির ওয়ার্ড সংখ্যা দাঁড়ায় ৫৭টি থেকে ৭৫টি। এর আগে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) গত ৯ মে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে নতুন করে মোট ১৬টি ইউনিয়ন যুক্ত করার প্রস্তাব অনুমোদন করে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে যুক্ত বাড্ডা, ভাটারা, সাতারকুল, বেরাঈদ, ডুমনি, উত্তরখান, দক্ষিণখান ও হরিরামপুর ইউনিয়নকে ৩৭ থেকে ৫৪ নম্বর ওয়ার্ডে বিভক্ত করা হয়েছে। আর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে যুক্ত শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, ডেমরা, মান্ডা, দক্ষিণগাঁও ও নাসিরাবাদ ইউনিয়নকে ৫৮ থেকে ৭৫ নম্বর ওয়ার্ডে বিভক্ত করেছে সরকার।

বর্তমানে ঢাকার দুই সিটি করপোরেশন এলাকার আয়তন ২৭০ বর্গকিলোমিটার। আগের আয়তন ছিল ১২৯ বর্গকিলোমিটার।

সারাবাংলা/ইউএইচজে/জেডএফ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর