Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশীয় শিল্পের বিকাশে সব ধরনের সহযোগিতা দেওয়া হবে: শিল্পমন্ত্রী


৯ জুন ২০১৯ ২১:২৩

ঢাকা: দেশীয় শিল্পের বিকাশে সব ধরনের সহযোগিতা দেওয়া হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন।
তিনি বলেন, বর্তমান সরকার শিল্প ও ব্যবসা-বান্ধব সরকার। দেশে দ্রুত শিল্পায়ন নিশ্চিত করতে সরকার  প্রতিজ্ঞাবদ্ধ। তাই দেশীয় শিল্পের বিকাশে শিল্প মন্ত্রণালয়ের পক্ষ হতে উদ্যোক্তাদের সব ধরনের সহযোগিতা দেওয়া হবে।

রোববার (৯ জুন) শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিশ্ব অ্যাক্রেডিটেশন দিবস-২০১৯ উপলক্ষে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) এবং ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘ অ্যাক্রেডিটেশন ক্রেডিটেশন : সাপ্লাই চেইনে মূল্য সংযোজন করে’।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন,অ্যাক্রেডিটেশন  পণ্য ও সেবার গুণগত মান সনদের আন্তর্জাতিক গ্রহণযোগ্যতার স্বীকৃতি এবং বিশ্বব্যাপী স্বীকৃত এ পদ্ধতি আমদানি-রফতানি বাণিজ্য গতিশীল করার পাশাপাশি আন্তর্জাতিক বাণিজ্য সম্প্রসারণে ইতিবাচক অবদান রেখে থাকে। পণ্যের কাঁচামাল থেকে শুরু করে ভোক্তা পর্যায়ে সরবরাহ পর্যন্ত সার্বিক সাপ্লাই চেইনেও অ্যাক্রেডিটেশনের ভূমিকা অত্যন্ত গুরত্বপূর্ণ।

বিশ্ব অ্যাক্রেডিটেশন  দিবস ২০১৯ উদযাপনের মাধ্যমে বাংলাদেশে উৎপাদিত পণ্য এবং সেবার গুণগত মান নিশ্চিত করতে শিল্প কারখানার মালিক ও সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো সাপ্লাই চেইনের গুণগত মানোন্নয়নে প্রয়োজনীয় ব্যবস্থা  নেবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

ডিসিসিআই সভাপতি ওসামা তাসীর বলেন, বাংলাদেশের জিডিপিতে আন্তর্জাতিক বাণিজ্যের অবদান ৩৬.৫০ শতাংশ এবং প্রায় ২ শটি দেশে বাংলাদেশের পণ্য রফতানি হয় ও ১২০টিরও বেশি দেশ থেকে বাংলাদেশ পণ্য আমদানি করে।

বিজ্ঞাপন

তিনি বলেন, একটি কোম্পানীর মোট ব্যয়ের ৭০ শতাংশ পর্যন্ত কাঁচামাল সংগ্রহে ব্যয় হয়ে থাকে। যেজন্য প্রতিযোগিতায় টিকে থাকতে সুষ্ঠু ও দক্ষ সাপ্লাই চেইন নিশ্চিত করা একান্ত জরুরি। অ্যাক্রেডিটেশনের মাধ্যমে আন্তর্জাতিক বাণিজ্যে উদ্বেগ নিরসন ও মান নিয়ন্ত্রণের বিষয়টি নিশ্চিত হয়। এর মাধ্যমে বাংলাদেশ অন্যান্য প্রধান রফতানি পণ্যকে আন্তর্জাতিক মানে উন্নীত করে রফতানি বহুমুখীকরণের পথে এগিয়ে যেতে পারবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল হালিম ও বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি)’র মহাপরিচালক মো. মনোয়ারুল ইসলাম। বিভিন্ন প্রতিষ্ঠানের  ঊর্ধতন কর্মকর্তারা এতে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইএইচটি/জেডএফ

দেশীয় শিল্প শিল্পমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর