Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাইজেরিয়ার শিক্ষার্থীদের বাংলাদেশের গল্প শোনালেন হাইকমিশনার


১১ জুন ২০১৯ ০১:৫৬

ঢাকা: বাংলাদেশ সম্পর্কে জানার উদ্দেশ্যে নাইজেরিয়ার রাজধানী আবুজার গ্রাতেম মন্টেসরি স্কুল, কুবুয়া এর ছাত্র-ছাত্রীদের একটি প্রতিনিধিদল সোমবার (১০ জুন) বাংলাদেশ হাইকমিশন পরিদর্শন করে। এই সময় নাইজেরিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো: শামীম আহসান শিক্ষার্থীদের বাংলাদেশের মুক্তিযুদ্ধ, ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি, উন্নয়ন অভিযাত্রা, সাম্প্রদায়িক সম্প্রীতিসহ আন্তর্জাতিক ক্ষেত্রে গঠনমূলক ভূমিকার কথা তুলে ধরেন।

বিজ্ঞাপন

 

নাইজেরিয়ার বাংলাদেশের হাইকমিশন থেকে পাঠানো এক বার্তায় এই তথ্য জানানো হয়। বাংলাদেশ হাইকমিশন পরিদর্শনে নাইজেরিয়ার রাজধানী আবুজার গ্রাতেম মন্টেসরি স্কুল, কুবুয়ার ১৮ সদস্যের দলে ১৪ জন বিভিন্ন গ্রেডের ছাত্র-ছাত্রী ও প্রধান শিক্ষকসহ ৪ জন শিক্ষক উপস্থিত ছিলেন।

 

বার্তায় বলা হয়, হাইকমিশনার নাইজেরিয়ার শিক্ষার্থীদের কাছে বাংলাদেশকে তুলে ধরতে গিয়ে সংগীত, ক্রীড়া, খাবার, ফুটবল ও ক্রিকেটসহ বিভিন্ন বিষয়ে এই দেশের মানুষদের মনোভাবের তথ্য তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশের মানুষ ঐতিহ্যগত ভাবে সহিষ্ণু মনোভাব, ধর্মনিরপেক্ষ চেতনা এবং শান্তির প্রতি সকলেই অংগীকারবদ্ধ।

বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যে ঔপনিবেশিক শাসনে থাকার সাধারণ অতীত ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে মিলের কথা তুলে ধরতে গিয়ে দু’দেশের বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্কের কথা তুলে ধরেন হাইকমিশনার। পরে বাংলাদেশের উপরে একটি প্রামাণ্য চিত্র দেখানো হয় যা শিক্ষার্থীদের মনোযোগ আকর্ষণ করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ কিভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর স্বপ্ন ʿসোনার বাংলা’ গঠনে দ্রুত এগিয়ে যাচ্ছে এবং রোল মডেল হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত হয়েছে তা জেনে নাইজেয়িার শিক্ষার্থীরা খুব উৎসাহিত বোধ করেছে বলে বার্তায় উল্লেখ করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর রচিত ‘অসমাপ্ত আত্মজীবনী’সহ আরো কিছু পুস্তক হাইকমিশনার মো. শামীম আহসান নাইজেরিয়ার আবুজার গ্রাতেম মন্টেসরি স্কুল, কুবুয়ার গ্রন্থাগারের জন্য হস্তান্তর করেন। এ ছাড়াও তিনি শিক্ষকসহ সমস্ত ছাত্র-ছাত্রীদের হাতে উপহার হিসেবে বাংলাদেশের স্যুভেনির এবং প্রকাশনা সামগ্রী তুলে দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/ওএম

 

নাইজেরিয়া বাংলাদেশের গল্প হাই কমিশনার

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর