Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্ব আমাদের হাতের মুঠোয়


৬ ডিসেম্বর ২০১৭ ১১:৫৬

স্টাফ করেসপন্ডেন্ট

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার প্রযুক্তিবান্ধব। দেশকে ডিজিটাল বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে সব ধরনের কাজ চালিয়ে যাচ্ছে। বুধবার সকালে ডিজিটাল ওয়ার্ল্ড এর চতুর্থ আসর’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেছেন।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত চারদিনব্যাপী ডিজিটাল মেলার উদ্বোধনী বক্তৃতায় প্রধানমন্ত্রী আরও  বলেন, তিনি নিজে ১৯৯৬ সাল থেকে কম্পিউটার ব্যবহার শুরু করেন। ছেলে সজীব ওয়াজেদ জয়ের কাছ থেকে কম্পিউটার চালানো শিখে নিয়েছেন।

শেখ হাসিনা বলেন, আমরা যখন সরকার গঠন করলাম। তখন আমার কাছে ফ্যাক্সে কাগজপত্র আসত। তখনই আমি তা ব্যবহারে নিরুৎসাহিত করি। আর কম্পিউটার ব্যবহার প্রসারে আমরা কম্পিউটার কেনার ক্ষেত্রে ট্যাক্স তুলে দেই।

প্রধানমন্ত্রী বলেন, ২০০৮ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে অংশ নেই। ইশতেহারে ঘোষণা দিয়েছিলাম, সরকার গঠন করতে পারলে ডিজিটাল বাংলাদেশ গড়বো। ডিজিটাল বাংলাদেশের আইডিয়াটা জয়েরই ছিল। আমরা যখন ক্ষমতায় আসি, তখন বিদ্যুৎ ছিল না, ছিল অনেক সমস্যার পাহাড় কিন্তু আমরা তা জয় করে ডিজিটাল বাংলাদেশ গড়েছি। আজকের বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশ।

তিনি বলেন, ২০০৮ সালের নির্বাচনের সময় দেশের ৮ লাখ মানুষ ইন্টারনেট ব্যবহার করতো। গত ৮ বছরে এই সংখ্যা ৮ কোটি ছাড়িয়ে গেছে। যেখানে আমাদের জনসংখ্যা ১৬ কোটি। ডিজিটাল বাংলাদেশ গড়তে আমরা তৃণমূল পর্যায় থেকে পদক্ষেপ নিয়েছি। প্রতি ইউনিয়নে ডিজিটাল কেন্দ্র স্থাপন করেছি। আমরা ক্ষমতায় আসার আগে মাত্র ৪ কোটি মানুষ মোবাইল সিম ব্যবহার করত। এখন এই সংখ্যা ১৩ কোটিতে পৌছেছে। মোবাইলের মাধ্যমে এখন বিল দেয়া থেকে শুরু করে আয়করও দেয়া যাচ্ছে। এখন সকলে থ্রি-জি সেবা ব্যবহার করতে পারছে। সামনের জানুয়ারি থেকে ফোর জি সেবা চালু হবে। বিশ^ এখন আমাদের হাতের মুঠোয়।

শেখ হাসিনা বলেন, তথ্য-প্রযুক্তির দুয়ার আমরা খুলে দিয়েছি। যাতে এই প্রজন্মের ছেলেমেয়েরা দ্রুত শিখতে পারে। আমার বয়স এখন ৭১ হয়ে গেছে। আমাদের নাতি-পুতিরা যোগ্য হয়ে বেড়ে উঠতে পারে এজন্য ডিজিটাল বাংলাদেশ কাজ করছে। আমাদের নতুন প্রজন্মই বড় সম্পদ। যথাযথভাবে গড়ে উঠতে পারলে তারাই দেশকে এগিয়ে নিয়ে যাবে। আর এ জন্য আমরা পরিকল্পিতভাবে কাজ করে যাচ্ছি।

সারাবাংলা/এমএম


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর