Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাবেক অর্থমন্ত্রীকে নিয়ে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী


১৪ জুন ২০১৯ ১৫:০৬

ঢাকা: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল নয়, সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে নিয়ে বাজেটোত্তর সংবাদ সম্মেলন শুরু করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (১৪ জুন) বিকেল ৩টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই সংবাদ সম্মেলন শুরু হয়।

আরও পড়ুন- বাজেটের বিভিন্ন দিক তুলে ধরছেন প্রধানমন্ত্রী

রীতি অনুযায়ী বাজেটোত্তর সংবাদ সম্মেলনে মূল আয়োজক ও বক্তা থাকেন অর্থমন্ত্রী। তবে শারীরিক অসুস্থতার কারণে এবারে আ হ ম মুস্তফা কামাল উপস্থিত হতে পারেননি। আগেই জানানো হয়েছিল, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সংবাদ সম্মেলন করবেন। তবে সংবাদ সম্মেলন শুরুর আগে তিনি মঞ্চে ডেকে নেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে।

এছাড়াও, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী, শিল্পমন্ত্রী নুরুল মজিদ হুমায়ুন, এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া মঞ্চে রয়েছেন।

অর্থসচিব আব্দুর রউফ তালুকদার সংবাদ সম্মেলন পরিচালনা করেন। শুরুতেই তিনি জানান, অসুস্থতার কারণে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল উপস্থিত হতে পারেননি। তিনি অর্থমন্ত্রীর দ্রুত আরোগ্য কামনা করেন।

পরে অর্থসচিব বলেন, অসুস্থতার কারণে অর্থমন্ত্রী গতকাল (বৃহ্স্পতিবার) বাজেট বক্তৃতা শেষ করতে পারেননি। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজেট বক্তৃতা শেষ করেন। এটি বাংলাদেশের সংসদে একটি নজিরবিহীন ঘটনা।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় সংসদ অধিবেশনে প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী। মূল বাজেটের আকার ধরা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা, যা জিডিপির ১৮ দশমিক ১ শতাংশ।

এবারের বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের মাধ্যমে আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকা, যা জিডিপির ১১ শতাংশ। এনবিআর বর্হিভূত রাজস্ব আয় ১৪ হাজার ৫০০ কোটি টাকা, যা জিডিপির ৫ শতাংশ। আর কর বর্হিভূত রাজস্ব আয় ৩৭ হাজার ৭১০ কোটি টাকা । এটি জিডিপির ১ দশমিক ৩ শতাংশ।

এছাড়া আসছে বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার ধরা হয়েছে ২ লাখ দুই হাজার ৭২১ কোটি টাকা। এছাড়া বাজেটে জিডিপি প্রবৃদ্ধির হার ধরা হয়েছে ৮ দশমিক ২ শতাংশ ও মূল্যস্ফীতি ধরা হয়েছে ৫ দশমিক ৫ শতাংশ।

সারাবাংলা/জিএস/টিআর

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আবুল মাল আবদুল মুহিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজেটোত্তর সংবাদ সম্মেলন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর