Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মহাত্মা গান্ধীর সার্ধশততম জন্মবার্ষিকী উপলক্ষে সাইকেল র‌্যালি


১৫ জুন ২০১৯ ১৩:০৪

অহিংস আন্দোলনের প্রবক্তা ও ভারতীয় রাষ্ট্রনায়ক মহাত্মা গান্ধীর সার্ধশততম জন্মবার্ষিকী উপলক্ষে সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৫ জুন) বেলা সাড়ে ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অপরাজেয় বাংলার পাদদেশ থেকে এই র‌্যালি শুরু হয়। ঢাবি সাইক্লিং ক্লাবের সদস্যরা র‌্যালিতে অংশগ্রহণ করে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ও ভারতীয় হাই কমিশনার যৌথভাবে র‌্যালির আয়োজন করে। র‌্যালিতে উপস্থিত ছিলেন ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, বিশ্ববিদ্যালয়ের প্রোক্টর এ কে এম গোলাম রব্বানী, কলা অনুষদের ডিনসহ অনেকে।

অনুষ্ঠানে ভারতীয় হাই কমিশনার রিভা গাঙ্গুলি দাস বলেন, আমরা এমন এক সময়ে বাস করছি যখন গান্ধীজীর আদর্শ ও বাণী তার জীবিতকালের চেয়েও বেশি প্রাসঙ্গিক। এখনও তার জীবন কর্ম বিশ্বের লাখো মানুষকে অনুপ্রেরণা দেয়। গান্ধীজীর আদর্শকে জীবিত রাখার জন্য এই আয়োজন উল্লেখ করে তিনি অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ প্রদান করেন। এসময় তিনি উপস্থিত তরুণদের প্রতি মহাত্মা গান্ধীর আদর্শকে এগিয়ে নেওয়ার আহ্বান জানান।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, গান্ধীজীর মেসেজ (অহিংস আন্দোলন) একটা আদর্শ এবং সেটি আমাদের স্মরণে রাখতে হবে। আর এটিই যেন সকল আন্দোলনের একমাত্র পাথেয় হয়। গান্ধীজী একটি উক্তি প্রায়ই বলতেন, ‘চোখের বিনিময়ে চোখ নীতি সমগ্র বিশ্বকে অন্ধ করে দিবে। পৃথিবীতে যদি আমরা এই ধরনের নীতি আদর্শ গ্রহণ করি তাহলে অন্ধত্বের মধ্য দিয়ে পৃথিবীর পরিসমাপ্তি ঘটবে। কিন্তু আমরা সেটি চাই না। আমরা চাই সকলের চোখ থাকবে, পৃথিবী বাসযোগ্য থাকবে, সমাজ সভ্যতা এগিয়ে যাবে। গান্ধীজীর আদর্শ নতুন প্রজন্মের মধ্যে দীর্ঘদিন ধরে ক্রিয়াশীল থাকবে উপাচার্য সেই আশাবাদ ব্যক্ত করেন।

সাইকেল র‌্যালিটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফুলার রোড দিয়ে জগন্নাথ হলের পাশ দিয়ে কেন্দ্রীয় শহিদ মিনারে গিয়ে শেষ হয়।

সারাবাংলা/কেকে/এনএইচ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) মহাত্মা গান্ধী সাইকেল র‌্যালি সার্ধশততম জন্মবার্ষিকী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর