Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএনপি অফিসের সামনে থেকে সরে গেছে ছাত্রদল


১৬ জুন ২০১৯ ১৪:৩৭

ঢাকা: তিন দিন বিরতির পর আবারও বিএনপির অফিসের সামনে অবস্থান নেওয়া জাতীয়তাবাদী ছাত্রদলের নেতারা সেখান থেকে সরে গেছেন। সোমবার (১৭ জুন) ফের নয়াপল্টন কার্যালয়ের সামনে অবস্থান নেবেন তারা।

ছাত্রদলের নতুন কমিটি গঠনের ক্ষেত্রে বয়সসীমা (শিক্ষাবর্ষ) বেঁধে দেওয়ার প্রতিবাদে রোববার (১৬ জুন) সকাল সাড়ে ১১টায় নয়াপল্টন কার্যালয়ের সামনে অবস্থান নেন তারা।

ছাত্রদলের বিলুপ্ত কমিটির সহসভাপতি এজমল হোসেন পাইলট, নাজমুল হাসান, ইফতিয়ার রহমান কবির, যুগ্ম সম্পাদক আবুল হাসান, মফিজুর রমান আশিক, যোগাযোগ সম্পাদক গাজী সুলতান আহমেদ জুয়েল, সহসাংগঠনিক সম্পাদক রকিবুল হাসান হাওলাদারের নেতৃত্বে কয়েকশ নেতাকর্মী নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে স্লোগান দেন।

আরও পড়ুন- বিএনপি অফিসের সামনে ফের ছাত্রদলের অবস্থান

এ সময় তারা বয়সসীমা (শিক্ষাবর্ষ) বেঁধে দেওয়ার সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে অনুরোধ জানান। পাশাপাশি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার কারামুক্তি চেয়ে স্লোগান দেন।

প্রচণ্ড গরমে টাকা দেড়ঘণ্টা অবস্থানের পর দুপুর ১টায় বিএনপি অফিসের সামনে থেকে সরে যান ছাত্রদলের নেতাকর্মী-সমর্থকরা।

ছাত্রদলের বিলুপ্ত কমিটির সহসাংগঠনিক সম্পাদক রকিবুল হাসান হাওলাদার সারাবাংলাকে বলেন, গত ১১ জুন আমরা এখানে বিক্ষোভ করেছিলাম, কেন্দ্রীয় কার্যালয়ে তালা ঝুলিয়েছিলাম এবং বয়সসীমা তুলে দেওয়ার জন্য আলটিমেটাম দিয়েছিলাম। ওই সময় বিএনপির শীর্ষ নেতারা আমাদেরকে আশ্বস্ত করেছিলেন, খুব শিগগিরই একটা সমাধান দেবেন। গত রাতে (শনিবার) স্থায়ী কমিটির বৈঠক ছিল। সেখান থেকে একটা ইতিবাচক সিদ্ধান্ত আসবে বলে আমরা মনে করেছিলাম। কিন্তু আমাদের কোনো সিদ্ধান্ত না জানানোয়  আমরা এখানে বসেছিলাম। আমাদেরকে আবার আশ্বস্ত করা হয়েছে। সোমবার সকাল ১১টা পর্যন্ত আমরা অপেক্ষা করব। এর মধ্যে আমাদের দাবি না মানলে সোমবার ১১টার পর আবার বসব।

বিজ্ঞাপন

দলীয় সূত্রমতে, শনিবার রাতের স্থায়ী কমিটির বৈঠকে ছাত্রদলের এই অস্থিরতা নিয়ে কথা আলোচনা হয়েছে। সেখানে কেউ কেউ বয়সসীমা তুলে দেওয়ার পক্ষে মত দিয়েছেন। কেউ আবার বয়সসীমা রেখে দেওয়ার পক্ষে মত দিয়েছেন। অবশেষে  এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব ছেড়ে দিয়েছেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ওপর।

এর আগে গত ৩ জুন রাত ৯টা ৫৭ মিনিটে সংবাদ মাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ ৩ জুন ২০১৯ সোমবার, বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কেন্দ্রীয় সংসদ বাতিল করা হয়েছে। আগামী ৪৫ (পঁয়তাল্লিশ) দিনের মধ্যে জাতীয়তাবাদী ছাত্রদলের কাউন্সিলরদের মতামতের ভিত্তিতে নতুন কেন্দ্রীয় সংসদ গঠন করা হবে। জাতীয়তবাদী ছাত্রদলের অনুষ্ঠিতব্য কাউন্সিলে প্রার্থী হওয়ার যোগ্যতা নিম্নরূপ:

১। জাতীয়তাবাদী ছাত্রদলের প্রাথমিক সদস্য হতে হবে।

২। অবশ্যই বাংলাদেশে অবস্থিত কোনো শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র হতে হবে।

৩। কেবল ২০০০ সাল থেকে পরবর্তীতে যেকোনো বছরে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

বিক্ষোভরত ছাত্রদল নেতারা বলছেন, মধ্যরাতে রহুল কবির রিজভীর পাঠানো ওই প্রেস রিলিজের কোথাও বলা নেই, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বা মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নির্দেশে কমিটি বিলুপ্ত করা হয়েছে। বরং কমিটি বিলুপ্ত করার ঘোষণায় নিজে সই করেছেন রুহুল কবির রিজভী, যা তার এখতিয়ার বহির্ভূত।

সারাবাংলা/এজেড/টিআর

অবস্থান ছাত্রদল বয়সসীমা বিএনপি

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর