Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘চিকিৎসকরা নিরাপত্তাহীনতায় ভুগছেন’


১৬ জুন ২০১৯ ২০:২৮

ঢাকা: চিকিৎসকরা নিরাপত্তাহীনতায় ভুগছেন। এভাবে নিরাপত্তাহীনতায় ভুগলে চিকিৎসকরা তাদের কাঙ্ক্ষিত লক্ষে পৌঁছাতে পারবেন না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন।

রোববার (১৬ জুন) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ডা. মিলন হলে আয়োজিত এক সেমিনারে তিনি এসব কথা বলেন। অ্যাসোসিয়েশন অব ফিজিসিয়ান্স অব বাংলাদেশের (এপিবি) এই সেমিনারের আয়োজন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এপিবি’র সভাপতি অধ্যাপক ডা. মো. আজিজুল কাহ্‌হার ও শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের মহাসচিব অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামান।

বিজ্ঞাপন

ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, “আমাদের চিকিৎসকদের অনেক সমস্যা রয়েছে। আমরা গ্রামে গিয়ে জনগণের সেবা দেই। আর সেবা দিতে গিয়ে সকাল বেলা ঘুম থেকে জেগে যখন পত্রিকার পাতায় দেখি লেখা রয়েছে, ‘ডাক্তারকে অ্যাসল্ট করা হয়েছে’, ‘কোথাও ডাক্তারকে গ্রেফতার করে নিয়ে যাওয়া হয়েছে’। এই অবস্থার প্রেক্ষাপটে আমাদের নতুন ভাবে ভাবতে হবে।”

আমি বলবো, ‘আমরা চিকিৎসকরা নিরাপত্তাহীনতায় ভুগছি।’

সম্মেলেনে উপস্থিত চিকিৎসকদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনারা বিভিন্ন জেলা থেকে, উপজেলা থেকে এসেছেন, বিকেলে চেম্বার করেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়সহ ঢাকা মেডিকেল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ যেখানেই চাকরি করি না কেন বিকাল বেলা যখন চেম্বারে যান তখন নিশ্চয়ই নিরাপত্তাহীনতায় ভোগেন। সেজন্যই স্বাস্থ্যমন্ত্রীকে বলেছিলাম, আমাদের এই বিষয়টি নিশ্চয়ই দেখা দরকার। নয়তো কিন্তু আমরা জনগণকে সেবা পূর্ণাঙ্গভাবে দিতে পারছি না।’

বিজ্ঞাপন

ইতোমধ্যেই স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করে কাজ শুরু করেছি, সিদ্ধান্ত জানিয়ে দিয়েছি। স্বাস্থ্যমন্ত্রী হয়তো প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে চিকিৎসকদের নিরাপত্তার জন্য বিলটি পাস করবেন বলেও আশা প্রকাশ করেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, ‘এপিবি দেশের মেডিসিন ও সংশ্লিষ্ট বিষয়ের বিশেষজ্ঞ চিকিৎসকদের একটি প্রবীণ সংগঠন। এই সংগঠন প্রতিষ্ঠালগ্ন থেকেই দেশের চিকিৎসাসেবাসহ স্বাস্থ্যখাতে বিভিন্ন সেবামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে।’

উপাচার্য তার বক্তব্যে ‘মানবতার প্রতি অকৃত্রিম ভালোবাসা’ ও ‘সর্বোচ্চ নৈতিকতার’ ওপর গুরুত্ব দিয়ে চিকিৎসাসেবাকে এগিয়ে নেওয়ার সঙ্গে সঙ্গে গবেষণার প্রতি জোর দেওয়ার জন্য চিকিৎসকদের প্রতি আহ্বান জানান।

অ্যাসোসিয়েশন অব ফিজিশিয়ান্স অব বাংলাদেশের মহাসচিব অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামান বলেন, “এপিবি দেশের মেডিসিন এবং সংশ্লিষ্ট বিষয়সমূহের বিশেষজ্ঞ চিকিৎসকদের শীর্ষ সংগঠন এবং একটি ‘আমব্রেলা অর্গানাইজেশন’।”

এপিবি বিশেষজ্ঞ চিকিৎসকদের স্বার্থ ও অধিকার সংরক্ষণের পাশাপাশি বৈজ্ঞানিক অধিবেশনের মাধ্যমে, গবেষণার মাধ্যমে অর্জিত জ্ঞান ছড়িয়ে দিতে আলোকবর্তিকা হিসাবে বিগত প্রায় তিন দশক ধরে কাজ করে যাচ্ছে বলেও জানান ডা. এস এম মোস্তাফা।

সারাবাংলা/জেএ/এমও

অ্যাসোসিয়েশন অব ফিজিসিয়ান্স অব বাংলাদেশ চিকিৎসক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর