Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাদ্রিদে ভালিয়েন্তে বাংলার ১০বছর পূর্তি ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত


১৭ জুন ২০১৯ ১৮:৫১

বর্ণ্যাঢ্য আয়োজনের মধ্যদিয়ে স্পেনে সরকারি নথিভুক্ত বাংলাদেশি মানবাধিকার সংস্থা ‘ভালিয়েন্তে বাংলা’র ১০ বছর পূর্তি ও ঈদ পুর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৫ জুন) মাদ্রিদে বাংলাদেশি অধ্যুষিত এলাকা লাভাপিয়েস সংলগ্ন কাসিনো পার্কে এ উপলক্ষে গুণিজন সম্মাননা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে মাদ্রিদ সিটি করপোরেশনের কর্মকর্তা ও বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

তিনটি পর্বে বিভক্ত অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল আলোচনা ও গুণিজন সম্মাননা। দ্বিতীয় পর্বে ছিল শিশু-কিশোরদের জন্য বিভিন্ন প্রতিযোগিতা। আর তৃতীয় পর্বে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান।

ভালিয়েন্তে বাংলা’র সভাপতি মো. ফজলে এলাহীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রমিজ উদ্দিনের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন সেবা সংস্থা সেন্ত্র মাদ্রিদ-এর প্রধান কারমেন সেপেদা গারসিয়া, রেড ইন্টার লাভাপিয়েসের সভাপতি মারিয়া খসে তররেস পেরেজ পেপা, বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, সাবেক সভাপতি আল মামুন, সিনিয়র সহ-সভাপতি আল আমিন মিয়া, সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, বাংলা স্কুল পরিচালনা কমিটির সভাপতি মো. বেলাল, বৃহত্তর ঢাকা অ্যাসোসিয়েশনের সভাপতি এমএইচ সোহেল ভূঁইয়া।

অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন, গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি লুৎফুর রহমান, বরিশাল সমিতির উপদেষ্টা মোজাম্মেল হোসেন মনু, ঢাকা জেলা সমিতির সাধারণ সম্পাদক মাসুদুর রহমান, সাংগঠনিক সম্পাদক রুবেল সামাদ, গাজীপুর জেলা অ্যসোসিয়েশনের সভাপতি মুরশেদুর রহমান তাহের, বৃহত্তর খুলনা বিভাগীয় কল্যাণ সমিতির সভাপতি সৈয়দ মাসুদুর রহমান নাসিম, বিক্রমপুর মুন্সিগঞ্জ সমিতির সভাপতি মোমিনুর রহমান স্বাধীন, বিএনপি নেতা আব্দুল কাইয়ূম পঙ্কী, সোহেল আহমদ সমসু, আবু জাফর রাসেল, স্পেন-বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ, অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক কবির আল মাহমুদ, ভালিয়েন্তে বাংলার আফরোজা রহমান, শাওন আহমেদ, তানিয়া সুলতানা, জুলহাস উদ্দিন, মশিউর রহমান, কাউসার মৃধা প্রমুখ।

বক্তারা ‘ভালিয়েন্তে বাংলা’ এর ১০ বছর পূর্তিতে শুভেচ্ছা জানান এবং সংগঠনটিকে অভিবাসী বান্ধব সংগঠন হিসেবে আখ্যা দিয়ে বলেন, অবৈধ হয়ে পড়া বাংলাদেশি অভিবাসীদের সহযোগিতায় সংগঠনটি যেভাবে কাজ করে যাচ্ছে তা প্রশংসার দাবিদার।

‘ভালিয়েন্তে বাংলা’র সভাপতি মো. ফজলে জানান, মাদ্রিদে প্রবাসী বাংলাদেশিসহ অভিবাসীদের বিভিন্নভাবে সহযোগিতা করার প্রত্যয় নিয়ে যাত্রা শুরু করেছিল ‘ভালিয়েন্তে বাংলা’। নানা প্রতিকূলতাকে জয় করে সংগঠনটি এগিয়ে যাচ্ছে। দীর্ঘ ১০ বছরে সংগঠনটি অভিবাসীদের বিনামূল্যে সিটি করপোরেশনে ঘরের ঠিকানা নথিভুক্ত করা ও সিটি কার্ড নেওয়ায় সহায়তা করা, স্প্যানিশ ভাষা শিক্ষার কার্যক্রম, অভিবাসীদের আইনি সহায়তা দেওয়াসহ তাদের স্বার্থ নিয়ে আন্দোলন করে আসছে।

অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য গুণিজনদের হাতে সম্মাননা তুলে দেওয়া হয়। এছাড়া স্প্যানিশ ভাষাশিক্ষা কোর্স সম্পন্নকারীদের সনদপত্র দেওয়া হয়। তৃতীয় পর্বে ইংল্যান্ড থেকে আগত শিল্পী নূরজাহান এবং স্থানীয় শিল্পী লোকমান হাকিম ও মোরশেদ আলম তাহেরের সঙ্গীত উপভোগ করেন উপস্থিত দর্শকরা।

সারাবাংলা/পিটিএম

১০ বছর পূর্তি ঈদ পুনর্মিলনী ভালিয়েন্তে বাংলা স্পেন


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর