Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মে মাসে মূল্যস্ফীতি বেড়েছে


১৮ জুন ২০১৯ ১৪:২২

ঢাকা: গত মে মাসে দেশে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৬৩ শতাংশে। আগের মাস এপ্রিলে এই মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৫৮ শতাংশ। পরে মে মাসে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমলেও খাদ্য বহির্ভূত পণ্যে মূল্যস্ফীতি বেড়ে যাওয়ায় সার্বিকভাবে মূল্যস্ফীতি বেড়েছে।

মঙ্গলবার (১৮ জুন) রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকের ব্রিফিং শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ তথ্য জানান। এ সময় উপস্থিত ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী এবং পরিকল্পনা সচিব নুরুল আমিন।

আরও পড়ুন- একনেকে ১১ প্রকল্প অনুমোদন

পরিকল্পনামন্ত্রী জানান, মে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৯ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৫৪ শতাংশ। অন্যদিকে, খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৫ দশমিক ৮৪ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৬৪ শতাংশ।

এদিকে, গ্রামে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৪ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৪১ শতাংশ। এর মধ্যে খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৬৭ শতাংশে, (এপ্রিলে আগের মাসে ছিল ৫ দশমিক ৬৮ শতাংশ) আর খাদ্য বহিভূর্ত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৫ দশমিক শূন্য ১ শতাংশ (এপ্রিলে ৪ দশমিক  ৮৯ শতাংশ)।

সার্বিক মূল্যস্ফীতি বেড়েছে শহরেও— ৫ দশমিক ৯৬ শতাংশ। এর পরিমাণ এপ্রিল মাসে ছিল ৫ দশমিক ৮৯ শতাংশ। শহরে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক শূন্য ৯ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ২২ শতাংশ। আর খাদ্য বহিভূর্ত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৬ দশমিক ৯৫ শতাংশ, যা এর আগের এপ্রিল মাসে ছিল ৬ দশমিক ৬৬ শতাংশ।

সারাবাংলা/জেজে/টিআর

একনেক মূল্যস্ফীতি মে মাসে মূল্যস্ফীতি


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর