Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্রাইস্টচার্চ হত্যাযজ্ঞের লাইভ ভিডিও শেয়ার করায় ২১ মাস জেল


১৮ জুন ২০১৯ ১৬:২৬

দোষী ফিলিপ আর্পস (৪৪)

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে নৃশংস বন্দুক হামলার লাইভ ভিডিও ফেসবুকে শেয়ার করায় ফিলিপ আর্পস (৪৪) নামে এক ব্যক্তিকে ২১ মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত। হামলাকারী ব্রেন্টন ট্যারেন্টের ওই ভিডিওটির লিংক আর্পস অন্তত ৩০ জনকে পাঠিয়েছেন। এছাড়া এক বন্ধুকে বলেছেন, ক’জন মারা যাচ্ছে সে হিসেবটা ‘কিল কাউন্ট’ গ্রাফিক্সে দেখানোর ব্যবস্থা করতে। ফিলিপ আর্পস ট্যারেন্টের হত্যার ভিডিওটি ‘অসাধারণ’ বলেও উল্লেখ করেন।

ক্রাইস্টচার্চ ডিস্ট্রিক্ট জাজ স্টিফেন ও’ড্রিসকোল স্থানীয় সময় মঙ্গলবার (১৮ জুন) অভিযুক্ত ফিলিপকে এই সাজা দেন। গত এপ্রিলে তাকে দোষী সাব্যস্ত করা হয়।

বিচারক স্টিফেনের মতে ফিলিপ আর্পস মুসলিম বিদ্বেষ ছড়াতে চেয়েছেন। রায়ে আরও জানান, ভিডিও ছড়িয়ে দেয়ার এই কাজটি অত্যন্ত নিষ্ঠুর ছিল। মুসলিমদের প্রতি আর্পসের  কোনো অনুশোচনা ছিল না।

এর আগেও ধর্মীয় অনুভূতিতে আঘাতের ঘটনা ঘটিয়েছেন ফিলিপ আর্পস। ২০১৬ সালে তিনি আল নূর মসজিদে শূকরের মাথা কেটে রেখে আসেন।

আরও পড়ুন: নিজেকে ‘নির্দোষ’ দাবি করেছেন ক্রাইস্টচার্চ হামলাকারী ট্যারেন্ট

প্রসঙ্গত, গত ১৫ মার্চ জুমার নামাজের সময় আল নূর মসজিদ ও লিনউড ইসলামিক সেন্টারে নির্বিচারে গুলি চালায় অস্ট্রেলীয় নাগরিক ব্রেন্টন ট্যারেন্ট। ওই হামলায় মারা যায় ৫১ জন। হামলাকারী ব্রেন্টন ট্যারেন্টের বিরুদ্ধে ৯২টি অভিযোগ দায়ের করা হয়েছে আদালতে। আগামী বছর মে মাসে তার বিচারকাজ শুরু হবে।

সারাবাংলা/ এনএইচ

ক্রাইস্টচার্চ সন্ত্রাসী হামলা


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর