Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দালালদের দৌরাত্ম্য দেখতে পাসপোর্ট অফিসে দুদকের হানা


১৮ জুন ২০১৯ ১৪:৩০

চট্টগ্রাম ব্যুরো: দালালদের দৌরাত্ম্য অনুসন্ধানে চট্টগ্রামে পাসপোর্ট কার্যালয়ে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এসময় বেশ কয়েকজনের দালালের কর্মকাণ্ড ও গ্রাহকদের হয়রানির প্রমাণ পেয়েছেন দুদক কর্মকর্তারা। পাসপোর্ট কার্যালয়ের এই দালালচক্রের দৌরাত্ম্য রুখতে দুদক আইন অনুযায়ী ব্যবস্থা নিতে কমিশনের কাছে প্রতিবেদন দেওয়া হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

মঙ্গলবার (১৮ জুন) সকালে নগরীর পাঁচলাইশে আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ে ঝটিকা অভিযান চালায় দুদকের একটি টিম। দুদকের সমন্বিত জেলা কার্যালয়-১-এর সহকারী পরিচালক জাফর আহমেদ এই অভিযানে নেতৃত্ব দেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, অভিযানে মূলত দালালচক্রের তিন ধরনের কর্মকাণ্ড দেখেছেন দুদক কর্মকর্তারা। এর মধ্যে আছে গ্রাহকদের ঝামেলা এড়ানোর প্রলোভন দেখিয়ে নিজেরাই ফরম সংগ্রহ, পূরণ ও জমা দেওয়ার জন্য বাড়তি টাকা আদায় করা; দালালদের সাংকেতিক চিহ্ন ছাড়া ফরম গ্রহণে গ্রাহকদের হয়রানি করা; এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে গ্রাহকদের যেতে না দেওয়া। প্রায় একঘণ্টারও বেশি সময় দুদকের টিমের সদস্যরা ছদ্মবেশে সেখানে অবস্থান করে গ্রাহকদের জিম্মি করা প্রমাণ সচক্ষে দেখতে পান।

দুদক চট্টগ্রামের উপসহকারী পরিচালক লুৎফুল কবির চন্দন সারাবাংলাকে বলেন, ‘আমাদের টিম মূলত পাসপোর্ট অফিসে দালালদের হয়রানির যে অভিযোগ আছে, সেটার সত্যতা যাচাই করতে গিয়েছিল। প্রাথমিকভাবে আমরা দালালচক্রের দৌরাত্ম্যের প্রমাণ পেয়েছি। আমাদের উদ্দেশ্য এই দালালচক্র ভেঙে দেওয়া। আমরা যেসব প্রমাণ পেয়েছি, সেগুলো প্রতিবেদন আকারে দুদক আইনের ১০৬ ধারায় কমিশনের কাছে জমা দেবো। মামলা বা আরও অভিযানের বিষয়ে কমিশন সিদ্ধান্ত নেবে।’

সারাবাংলা/আরডি/টিআর

অভিযান দালাল দুদক পাসপোর্ট অফিস


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর