Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দফতরও নেই, কর্মকর্তাও নেই, ট্যাক্স আদায় করবেন কবে?’


১৮ জুন ২০১৯ ১৮:৪৩

জাতীয় সংসদ ভবন থেকে: সরকারের রাজস্ব আদায় ব্যবস্থা, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরিসহ সরকারের বিভিন্ন কাজে ক্ষোভ জানিয়েছেন সরকার দলের সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফ।

মঙ্গলবার (১৮ জুন) বিকেলে একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে প্রস্তাবিত ২০১৯-২০ অর্থ বছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি একথা বলেন।

আলী আশরাফ বলেন, ‘অর্থমন্ত্রী বলেছেন উপজেলা পর্যায়ে কর আদায়ের জন্য কর কর্মকর্তা নিয়োগ দেবেন। এখন পর্যন্ত দফতরও নাই, কর্মকর্তাও নাই। কবে আদায় করবেন ট্যাক্স?’

অর্থমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি আরো বলেন, এনবিআরকে বলেন শরীরটা শক্ত করে প্রক্রিয়ার মধ্যে যান। দেশ থেকে নানাভাবে অর্থ পাচার হয়েছে। সেগুলো সম্পর্কে ইস্পাত কঠিন সংকল্প নিয়ে আগাবেন আশাকরি।

আলী আশরাফ বলেন, ‘ব্যাংকের রিজার্ভ থেকে টাকা চুরি হয়ে গেল। আজ পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা-কর্মচারীকেও জবাবদিহিতার আওতায় আনা হলো না। এটা দু:খের বিষয়। মানুষ আমাদের প্রশ্ন করে।’

অধ্যাপক আলী আশরাফ বলেন, ঋণ আদায়ের যত জোরদার প্রক্রিয়া আছে সেটা প্রয়োগ করেন। দুর্ঘটনাক্রমে কেউ ঋণ খেলাপী হলে একটা কথা থাকে। কিন্তু অনেকেই ইচ্ছাকৃতভাবে ঋণ খেলাপী। বাস্তবতার প্রেক্ষিত বিবেচনা করে যদি দেখা যায় কেউ ঋণের টাকা এদেশ থেকে পাচার করে সেটাও ধরতে পারলে তারও রেহাই নাই। এজন্য, প্রশাসনের পক্ষ থেকে ব্যাংক কর্তৃপক্ষের পক্ষ থেকে, বাংলাদেশ ব্যাংকের ব্যবস্থাপনা, তদারকি জোরদার করা দরকার।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের উপর নানাভাবে প্রশ্ন আসতে পারে। ব্যাংক থেকে রিজার্ভ চুরি হয়ে গেছে, অথচ আজ পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা-কর্মচারীকে জবাবদিহিতার আওতায় আনা হল না, এটা দুর্ভাগ্য। এটা জনগণের টাকা। ব্যাংকের নিশ্চয়তা কে দেয়? রাষ্ট্র। এর ব্যবস্থা নিতে হবে।

সারাবাংলা/এএইচএইচ/জেএএম


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর