Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পোল্ট্রির খাবার তৈরি কারখানায় অভিযান, ১০ জনের কারাদণ্ড


১৯ জুন ২০১৯ ০৭:২৬

ঢাকা: হাইকোর্টের নির্দেশ থাকার পরও বন্ধ হচ্ছে না চামড়া শিল্পের (ট্যানারি) বর্জ্য দিয়ে পোল্ট্রি (হাঁস-মুরগি) ও মাছের খাবার তৈরি। তাই এবার এগুলোর বিরুদ্ধে মধ্যরাতে অভিযানে নামে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

রাজধানীর হাজারীবাগে মঙ্গলবার (১৮জুন) রাত ১০টা থেকে চলা অভিযানে ১০ জনকে কারাদণ্ড দেওয়ার পাশাপাশি ছয়টি কারখান সিলগালা করে ২৪ লাখ টাকা জরিমানা করেছেন আদালত। এছাড়া বিভিন্ন কারখানায় অভিযান চালিয়ে প্রায় ৩ হাজার টন বিষাক্ত পোল্ট্রি ও ফিস ফিড জব্দ করা হয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন:  হাজারীবাগে পোল্ট্রির খাবার তৈরি কারখানায় চলছে র‌্যাবের অভিযান

রাতভর চলা অভিযানের নেতৃত্ব দেন র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম। তিনি সারাবাংলাকে বলেন, ‘হাইকোর্টের নির্দেশ থাকার পরও বন্ধ হচ্ছে না ট্যানারির বর্জ্য দিয়ে পোল্ট্রি ও মাছের খাবার তৈরি। চামড়ার বর্জ্যে বিষাক্ত মাত্রায় ক্রোমিয়ামসহ ভারী ধাতু রয়েছে। যে কারণে এসব খাবার খুবই ক্ষতিকর। এই খাবারগুলো মানুষের স্বাস্থ্যের জন্য ভয়াবহ পরিণতি ডেকে আনতে পারে। হতে পারে ক্যান্সার ও লিভার সিরোসিসসহ মারাত্মক ব্যাধি। তাই পোল্ট্রির খাবার তৈরির কারখানাগুলোতে অভিযান চালানো হয়েছে।’

উল্লেখ্য, এ বছরের ২ এপ্রিল ট্যানারির বর্জ্য দিয়ে মাছ ও পোল্ট্রির খাবার তৈরির সকল কারখানা বন্ধের নির্দেশ দেন হাইকোর্ট। সেইসঙ্গে যারা ট্যানারির বর্জ্য দিয়ে এসব খাবার তৈরি ও বিপণন করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে এক মাসের মধ্যে একটি প্রতিবেদন দিতে সংশ্লিষ্ট পাঁচ মন্ত্রণালয়ের সচিব ও পুলিশ প্রধানকে নির্দেশ দেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/পিটিএম

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর