Thursday 26 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শতভাগ বিদ্যুতায়ন নিশ্চিত হবে আগামী বছর: নসরুল হামিদ


১৯ জুন ২০১৯ ২০:৪১

সংসদ ভবন থেকে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, বর্তমানে দেশের শতকরা প্রায় ৯৩ ভাগ মানুষ বিদ্যুৎ সুবিধার আওতায় রয়েছে। বর্তমান সরকারের নির্বাচনি ইশতেহার অনুযায়ী, ২০২০ সালের মধ্যেই দেশের শতভাগ মানুষকে বিদ্যুৎ সুবিধার আওতায় আনতে কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

বুধবার (১৯ জুন) সংসদ অধিবেশনে সরকার দলীয় সংসদ সদস্য এম. আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। প্রশ্নটি টেবিলে উত্থাপন করা হয়। এর আগে বিকেলে স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়।

বিজ্ঞাপন

সংসদ সদস্য মোহাম্মদ শহিদ ইসলামের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, দেশে এখন পর্যন্ত সন্ধান পাওয়া ২৭টি গ্যাস ক্ষেত্রের মধ্যে ২০ থেকে গ্যাস উত্তোলন করা হচ্ছে। এখানে ২৭ দশমিক ৮১ ট্রিলিয়ন ঘনফুট (টিসিএফ) উত্তোলনযোগ্য গ্যাস ছিল। গত এপ্রিল পর্যন্ত মোট ১৬ দশমিক ৮৯ টিসিএফ গ্যাস উত্তোলন করা হয়েছে। অর্থাৎ এখন মজুদের পরিমাণ ১১ দশমিক ০৫ টিসিএফ।

সংরক্ষিত আসনের এমপি সৈয়দা রুবিনা আক্তারের প্রশ্নের জবাবে তিনি বলেন, এতদিন গৃহস্থালি বাদে সব ক্ষেত্রে মিটারের মাধ্যমে গ্যাস সরবরাহ করা হয়েছে। তবে গ্যাসের অপচয় রোধে বাসা-বাড়িতেও মিটার বসানোর প্রকল্প নেওয়া হয়েছে। চলতি বছরের মে মাস পর্যন্ত প্রায় ২ লাখ ৮ হাজার প্রি-পেইড মিটার স্থাপন করা হয়েছে।

সারাবাংলা/এএইচএইচ/এটি

গ্যাস বিদ্যুৎ

বিজ্ঞাপন
সর্বশেষ

ইউনিয়ন পরিষদ বাতিলের আহ্বান বিএনপির
২৬ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৫

সম্পর্কিত খবর