Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দক্ষ ভারতীয় কর্মীরা যুক্তরাষ্ট্রের ভিসা সঙ্কটে ভুগবেন


২০ জুন ২০১৯ ১৭:২১

মার্কিন যুক্তরাষ্ট্র অতি দক্ষ কর্মীদের ভিসার (এইচ-১বি) পরিমাণ কমিয়ে আনার পরিকল্পনা করছে। এই উদ্যোগের আওতায় ভারতীয় দক্ষ কর্মীদের ভিসা শতকরা ১০ থেকে ১৫ ভাগ কমিয়ে আনা হতে পারে। নয়াদিল্লির গৃহীত অভ্যন্তরীণ ডাটা সংরক্ষণ নীতি বা ডাটা লোকালাইজেসনের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে। ডাটা সংরক্ষণ নীতিতে কোনো দেশের নাগরিকদের ডিজিটাল তথ্য সেদেশেই তা সংরক্ষণ করা হয়। এতে তথ্যের নিরাপত্তা বৃদ্ধি পায়।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২০ জুন) যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি বিষয়ে খবর প্রকাশ করে আরটি নিউজ।

মার্কিন হাইটেক কোম্পানিগুলো দক্ষ কর্মীর সঙ্কট মেটাতে (এইচ-১বি) ভিসার আওতায় ফিন্যান্স, আইটি, অ্যাকাউন্টিং, মেডিসিন, ইঞ্জিনিয়ারিং, সায়েন্স, ম্যাথমেটিক্স বিষয়ে বিদেশি স্পেশালিষ্টদের যুক্তরাষ্ট্রে কাজ করার সুযোগ দেয়। ভারতীয়রা (এইচ-১বি) ভিসা গ্রহীতার তালিকায় শীর্ষে রয়েছে। ২০০৭-২০১৭ সালের মধ্য প্রায় ২০ লাখ ভারতীয় এই ভিসা সুবিধা নিয়েছে।

যদিও এব্যাপারে যুক্তরাষ্ট্র বা ভারত কোনো পক্ষই আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। তবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, এই ঘটনা অবশ্যই আমাদের জন্য উদ্বেগের, সরকারের পক্ষ থেকে জরুরি ভিত্তিতে কার্যকর পদক্ষেপ নেওয়া উচিত।

অপরদিকে একটি মার্কিন সূত্র জানিয়েছে, ভিসার ব্যাপারে এই কড়াকড়ি শুধুমাত্র ভারতীয়দের জন্য তা নয় বরং যে দেশগুলোই ডাটা লোকালাইজেসন নীতি গ্রহণ করবে তাদের সবার জন্যেই এই নতুন ভিসানীতি প্রযোজ্য হবে।

শুল্ক আরোপসহ নানা কারণে মার্কিন-ভারত বাণিজ্য সম্পর্ক টানাপোড়নের মধ্যে রয়েছে। এরমধ্যেই এ খবর এল।

সারাবাংলা/ এনএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর