Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ড্যাপ এখনও চূড়ান্ত হয়নি: গণপূর্তমন্ত্রী


২১ জুন ২০১৯ ১৫:০২

ঢাকা: ‘ঢাকার ডিটেইল্ড এরিয়া প্ল্যান (ড্যাপ)’-এ প্রথম দিকে অসতর্ক ও গণহারে কিছু কাজ হয়। তবে ড্যাপ এখনও চূড়ান্ত হয়নি। চলমান বাজেট অধিবেশনের পর আমরা বৈঠক ডেকে সকল অনিয়ম বাদ দিয়ে ড্যাপ সংশোধন করব।’ গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম শুক্রবার (২১ জুন) গণমাধ্যমকর্মীদের এই তথ্য জানান।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নিয়মিত আয়োজন ‘মিট দ্য রিপোর্টার্স‘ অনুষ্ঠানে শুক্রবার (২১ জুন) সকালে প্রধান অতিথি ছিলেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম। ওই অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

বিজ্ঞাপন

‘ড্যাপ বাস্তবায়ন কত দূর?’- সারাবাংলার প্রতিবেদকের এমন প্রশ্নে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী বলেন, ‘আমি মন্ত্রী হওয়ার আগে ড্যাপের রিভিউ হয়েছিল। রিভিউ হওয়ার পর আমি বুঝতে চাইলাম ড্যাপটা কী। দেখলাম ড্যাপে কিছু সংশোধন হয়েছে। প্রথমদিকে ড্যাপে অসতর্ক ও গণহারে কিছু কাজ হয়। এরপর ড্যাপের কমিটিতে গিয়ে দেখলাম যে, কমিটির মেয়াদ শেষ হয়ে গেছে। কিছুদিন আগে কমিটি পুর্নগঠন করা হয়েছে।’

শ ম রেজাউল করিম আরও বলেন, ‘আমরা বাজেট অধিবেশনের পর ড্যাপের বৈঠক ডাকব। যদি এলোমেলো কিছু থাকে তবে ব্যবস্থা নিব। আর ড্যাপ এখনও চূড়ান্ত হয়নি। আমরা ড্যাপকে শুদ্ধ করে এর মূল লক্ষ্য বাস্তবায়ন করব।’

‘মিট দ্য রিপোর্টার্স‘ অনুষ্ঠানে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম জানান, তিনি সকলের সহযোগিতা নিয়ে আধুনিক, সমৃদ্ধ আবাসন ব্যবস্থার উন্নয়ন করতে চান। শুধু ঢাকা বা বড় শহরেই নয়, সারাদেশের জনগণকে তিনি আধুনিক বাসস্থানের সেবা দিতে চান।

নতুন এবং পুরান ঢাকা সম্পর্কে মন্ত্রী জানান, পুরান ঢাকার স্থানীয় মানুষ এবং সংশ্লিষ্ট সিটি করপোরেশন ও সরকারের প্রতিনিধিদের নিয়ে এই অঞ্চলের আবাসন ব্যবস্থার উন্নতি ঘটাতে তিনি কাজ করছেন। এরই মধ্যে পুরান ঢাকার নির্দিষ্ট অঞ্চলকে চিহ্নিত করে ওই অঞ্চলের আগের স্থাপনা ভেঙ্গে নতুন করে আধুনিক আবাসন গড়ে তোলার কাজ চলছে। অন্যদিকে, নতুন ঢাকায় যেসব ভবন মালিক নিয়ম ভেঙে বাড়ি বানিয়েছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

‘দুর্নীতি, অনিয়মকে সহ্য করা হবে না। দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স’, জানিয়ে মন্ত্রী বলেন, ‘বনানীর এফআর টাওয়ার দুর্ঘটনার পর আমরা রাজউকের ৬২ জন কর্মকর্তার বিরুদ্ধে অনিয়মের অভিযোগ চিহ্নিত করেছি, যা ৪৮ বছরের ইতিহাসে রেকর্ড। ওই ৬২ জন কর্মকর্তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে গত সপ্তাহে লিখিত নির্দেশ দিয়েছি।’

তিনি আরও বলেন, ‘গণমাধ্যমের প্রতিবেদন আমলে নিয়ে দুর্নীতির বিরুদ্ধে ১২টি তদন্ত কমিটি গঠন করেছি। সেই কমিটি প্রাথমিকভাবে দুর্নীতির প্রমাণ পেয়েছে। আরও কাজ চলছে। আমরা দুর্নীতিকে প্রশয় দিব না। বিশেষ করে আমার ব্যক্তিগত কোনো চাহিদা নেই। তাই দুর্নীতির তথ্য পেলেই ব্যবস্থা নিব।’

রাজউকের সেবা সম্পর্কে তিনি জানান, রাজউকের সেবা মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য দায়িত্ব নেওয়ার পরপরই কাজ শুরু করেছি। আগে প্ল্যান পাস বা যেকোনো সেবার জন্য মানুষকে রাজউকের দারে দারে ঘুরতে হত। এখন সেই ব্যবস্থার উন্নতি হয়েছে।

তিনি আরও জানান, এখন রাজউকে অটোমেশন (প্রযুক্তির মাধ্যমে স্বয়ংক্রিয় পদ্ধতি) সেবা চালু করেছি। যে কেউ বাসায় বসেই সেবা নিতে পারবেন। এখন রাজউজ ৫৩ দিনের মধ্যে নকশা অনুমোদন, ৭ দিনের মধ্যে নামজারি বা এ সংক্রান্ত সেবা দিয়ে থাকে। সামনে রাজউকের সেবা আরও উন্নত হবে।

ডিআরইউ সভাপতি মো. ইলিয়াস হোসেনের সভাপতিত্বে ‘মিট দ্য রিপোর্টার্স‘ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক কবির আহমেদ খান।

সারাবাংলা/জেআইএল/পিটিএম

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ড্যাপ শ ম রেজাউল করিম

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর