Thursday 26 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শুক্রবার ভোরেই ইরানে হামলার ‘অনুমোদন’ দিয়েছিলেন ট্রাম্প


২১ জুন ২০১৯ ১৫:০৯

মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরানের বিভেদ এখন চরমে। এরইমধ্যে, দ্য নিউইয়র্ক টাইমস পত্রিকায় দাবি করা হয়েছে, ইরানে সামরিক আক্রমণের পরিকল্পনা ছিল মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের। শুক্রবার (২১ জুন) ভোরেই এই হামলা চালানোর কথা হয়েছিল। যদিও শেষ মুহূর্তে ট্রাম্প সম্ভাব্য যুদ্ধ থেকে সরে আসেন।

হোয়াইট হাউজের কর্মকর্তাদের বরাতে প্রকাশিত নিউইয়র্ক টাইমসের  খবরটি শুক্রবার প্রকাশ করেছে বিবিসি।

বিজ্ঞাপন

খবরে বলা হয়, ইরান যুক্তরাষ্ট্রের গোয়েন্দা ড্রোন ভূপাতিত করায়, দেশটিতে বেশ কয়েকটি টার্গেট চূড়ান্ত করা হয় হামলা চালানোর জন্য। এ ধরনের অভিযানে সম্মতি ছিল মার্কিন সামরিক দফতর পেন্টাগনেরও। কিন্তু ট্রাম্প সিদ্ধান্ত থেকে সরে আসেন। তবে এখনো ইরানের রাডার ও মিসাইল ব্যাটারি লক্ষ্য করে হামলার ‘সম্ভাবনা’ রয়েছে।

মার্কিন সামরিক কর্মকর্তা বলেন, ‘যুদ্ধবিমান প্রস্তুত ছিল, প্রস্তুত ছিল রণতরী। তবে কোনো মিসাইল উড়ানো হয়। আমাদের সিদ্ধান্ত থেকে সরে আসতে বলা হয়।’

প্রতিবেদনে আরও বলা হয়, শুক্রবার ভোরে হামলা চালানোর পরিকল্পনা হয়েছিল, যাতে বেসামরিক লোকের প্রাণহানি কম ঘটে।

শীর্ষ পেন্টাগন কর্মকর্তা বলেন, এ ধরনের সামরিক অভিযানে উপসাগরীয় এলাকায় অবস্থানরত মার্কিন সৈন্যদের ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা ছিল। বৃহস্পতিবার (২০ জুন) সারাদিন ইরান সঙ্কট নিয়ে নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে আলোচনার পর ট্রাম্প তার যুদ্ধের সিদ্ধান্ত থেকে সরে আসেন।

আরও পড়ুন: মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত করল ইরান

তবে মার্কিন প্রশাসন আবারও হামলা চালাবে কি না সে বিষয়ে এখনো তথ্য পাওয়া যায়নি। ডেমোক্র্যাট সিনেটর চাক স্কুমার বলেন, হয়তো প্রেসিডেন্ট যুদ্ধে যেতে চাইছেন না। তার প্রশাসন এতে জড়িয়ে পড়তে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্র-ইরান সঙ্কট যুদ্ধ

বিজ্ঞাপন
সর্বশেষ

ইউনিয়ন পরিষদ বাতিলের আহ্বান বিএনপির
২৬ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৫

সম্পর্কিত খবর