Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হংকংয়ের পুলিশ সদর দফতর অবরোধ


২২ জুন ২০১৯ ০১:২৭

চীনের সংসদে উত্থাপিত অপরাধী প্রত্যার্পণ বিল বাতিল চেয়ে ফের জড়ো হয়েছেন স্বায়ত্তশাসিত হংকংয়ের দাবিতে আন্দোলনরত বিক্ষোভকারীরা। শুক্রবার (২১ জুন) হাজারো আন্দোলনকারী হংকংয়ের পুলিশ সদর দফতর অবরোধ করে।

এর আগে, অপরাধী প্রত্যার্পণ বিলটি সম্পূর্ণভাবে বাতিল করার জন্য হংকংয়ের বিশ্ববিদ্যালয় ছাত্ররা বৃহস্পতিবার (২০ জুন) পর্যন্ত সময়সীমা বেঁধে দেয়। সেই সময়সীমা পার হওয়ার সঙ্গে সঙ্গেই হংকংয়ের বিভিন্নপ্রান্ত থেকে বিক্ষোভকারীরা আইন কাউন্সিল কমপ্লেক্সসহ বিভিন্ন প্রশাসনিক সদর দফতরের সামনে জড়ো হন। সর্বশেষ তারা পুলিশ সদর দফতরের সামনে অবস্থান নেন।

বিজ্ঞাপন

শান্তিপূর্ণভাবেই বিক্ষোভকারীদের সরে যেতে বলছে হংকং পুলিশ। তারা জানায়, আন্দোলনের কারণে জরুরি জনসেবা বিঘ্নিত হচ্ছে। তাইএই কর্মসূচি যেন পুনর্বিবেচনা করা হয়। খবর বিবিসির।

এদিকে বিক্ষোভকারীদের মধ্যে অনেকেই পুলিশ সদর দফতরকে ঘিরে তাঁবু টানিয়ে ক্যাম্পিং করছেন। কেউ কেউ পানি স্প্রে করে পরিস্থিতি ঠাণ্টা রাখার চেষ্টা করছেন। আবার একে অপরের সঙ্গে গলা মিলিয়ে গান গাইছেন তারা।

বিক্ষোভকারীদের সঙ্গে সংহতি জানিয়ে সেখানে অবস্থান নিয়েছেন ছাত্রনেতা জশুয়া ওং। ২০১৪ সালের গণতন্ত্রকামী আন্দোলনের পর যিনি বিভিন্ন অভিযোগে কারাগারে বন্দি ছিলেন। সম্প্রতি কারামুক্ত হয়েই তিনি এক টুইটার বার্তায় অপরাধী প্রত্যার্পণ বিল বাতিলের দাবিতে আন্দোলন চলাকালীন গ্রেফতারকৃতদের মুক্তি এবং সব ধরনের অভিযোগ বাতিলের দাবি জানান।

উল্লেখ্য, চলতি সপ্তাহেই অপরাধী প্রত্যার্পণ বিল বাতিলের দাবিতে লাখো মানুষের পদযাত্রায় বিক্ষোভকারীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

অপরাধী অপরাধী প্রত্যার্পণ বিল হংকং

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর