Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইন্টারনেট ছেড়ে ইয়োগা চর্চার আহ্বান চট্টগ্রামের মেয়রের


২২ জুন ২০১৯ ১২:৩৯

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে ভারতীয় সহকারী হাইকমিশনের আয়োজনে যোগচর্চায় (ইয়োগা) অংশ নিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। এসময় মেয়র দুশ্চিন্তাহীন সুস্থ জীবনযাপনের জন্য ইন্টারনেটে বেশি সময় দেওয়া বন্ধ করে যোগচর্চায় মনোনিবেশের আহ্বান জানিয়েছেন।

পঞ্চম আন্তর্জাতিক যোগদিবস উপলক্ষে শনিবার (২২ জুন) চট্টগ্রামে এই যোগচর্চা অনুষ্ঠানের আয়োজন করা হয়। নগরীর নন্দনকাননে চট্টগ্রাম মেট্রোপলিটন শুটিং ক্লাবে সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত যোগচর্চা চলে।

বিজ্ঞাপন

এর আগে সংক্ষিপ্ত আলোচনায় মেয়র বলেন, বর্তমানে বৈশ্বিকভাবে আমরা কিছুটা অস্থির সময় পার করছি। প্রতিনিয়ত পথ চলতে গিয়ে আমাদের সংগ্রাম করতে হচ্ছে। প্রযুক্তির প্রসারের কারণে আমাদের সন্তানেরা খেলাধূলা ও শারীরিক পরিশ্রম ছেড়ে ঘরে বসে ইন্টারনেটে বেশিরভাগ সময় কাটাচ্ছে। ফলে আমরা যেমন সবসময় দুশ্চিন্তার মধ্য দিয়ে দিন অতিবাহিত করছি, অন্যদিকে আমাদের সন্তানেরা বিভিন্ন শারীরিক সমস্যার মধ্যে পড়ছে।

‘আমাদের এই অবস্থা থেকে পরিত্রাণ দিতে ইয়োগা (যোগ) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। যোগ মানুষের ভেতরের শক্তিকে সুষমভাবে বিকশিত করে সম্পূর্ণ আত্মোপলব্ধিতে পৌঁছাতে সাহায্য করে। মেডিকেল সায়েন্সের বিশেষজ্ঞরা বিশ্বাস করেন, বিভিন্ন রোগের প্রতিরোধ ও প্রশমনের মাধ্যমে স্বাস্থ্যের উন্নয়নে ইয়োগা কার্যকর ভূমিকা রাখে,’— বলেন মেয়র।

তিনি আরো বলেন, সমাজে ইয়োগার বিকাশে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। নিজেদের ইয়োগা চর্চা করতে হবে এবং অন্যদের উদ্বুদ্ধ করতে হবে। দুশ্চিন্তাহীন সুস্থ জীবনযাপনের পথে অগ্রসর হতে হবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ভারতের সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জী বলেন, ইয়োগার সঙ্গে দেশ বা ধর্মের কোনো যোগসূত্র নেই। এটি বিজ্ঞানসম্মত একটি বিষয়। ইয়োগা আধুনিক বিশ্বের সমাজ জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। পৃথিবীর সবখানেই এখন ইয়োগার চর্চা হচ্ছে। মানসিক অবসাদ দূর করে ব্যক্তিজীবনেও সুখ ও শান্তি ফিরিয়ে আনতে পারে ইয়োগা।

পরে ভারতের যোগ প্রশিক্ষক মাম্পি দে’র পরিচালনায় মেয়র আ জ ম নাছির উদ্দীন, সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জী ও দ্বিতীয় সচিব শুভাশীষ সিনহা, নগর পুলিশের উপকমিশনার (উত্তর) বিজয় কুমার বসাকসহ বিভিন্ন শ্রেণি-পেশা ও সংগঠনের প্রতিনিধিরা যোগচর্চায় অংশ নেন। এতে প্রার্থনা বা প্রস্তুতি পর্ব, চালন ক্রীড়া, তারাসন, সুখাসন, যোগাসন, প্রাণায়ামসহ বিভিন্ন ধরনের কসরত প্রদর্শন করা হয়।

সারাবাংলা/আরডি

৫ম যোগ দিবস ইয়োগা চসিক মেয়র ভারতীয় হাইকমিশন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর