Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইওএমের ভোট মঙ্গলবার পর্যন্ত স্থগিত


২২ জুন ২০১৯ ১৮:০৫

ঢাকা: প্রার্থী নিয়ে সমাঝোতা না হওয়ায় জটিলতা সৃষ্টির কারণে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) উপ-মহাপরিচালক পদে নির্বাচন মঙ্গলবার (২৫ জুন) পর্যন্ত স্থগিত করা হয়েছে। আইওএম-এর দ্বিতীয় গুরুত্বপূর্ণ এই পদে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক প্রতিদ্বন্দ্বিতা করছেন।

একাধিক কূটনৈতিক সূত্রে জানা গেছে, আইওএমের উপ-মহাপরিচালক পদের নির্বাচনে বাংলাদেশ, সুদান, ফিলিপাইন, আফগানিস্তান ও জর্ডানের প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই পদের যোগ্যপ্রার্থী নির্বাচনের জন্য শুক্রবার (২১ জুন) পর্যন্ত পঞ্চম পর্যায়ের ভোট অনুষ্ঠিত হয়। যেখানে ১৭৩টি দেশের মধ্যে ১৪৮টি দেশ ভোট দিয়েছে। কিন্তু শেষ পর্যন্ত প্রার্থী নিয়ে জটিলতা সৃষ্টি হওয়াতে মঙ্গলবার (২৫ জুন) পর্যন্ত ভোট স্থগিত রাখা হয়।

বিজ্ঞাপন

আইওএমের নির্বাচনের রেওয়াজ অনুযায়ী, কোনো প্রার্থী দফায় দফায় সংখ্যাগরিষ্ঠ সমর্থন পেলে বাকিরা নিজে থেকেই সরে দাঁড়ান। এবারের ভোটে বাংলাদেশের প্রার্থী মো. শহীদুল হক সবগুলো পর্যায়ের ভোটেই সংখ্যাগরিষ্ঠ সমর্থন পান। ফলে রেওয়াজ অনুযায়ী, ফিলিপাইন, আফগানিস্তান ও জর্ডানের প্রার্থীরা তাদের প্রতিদ্বন্দ্বিতা প্রত্যাহার নেয়। কিন্তু প্রার্থিতা প্রত্যাহারে বাধা হয়ে দাঁড়ায় সুদান।

সুদানের প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা প্রত্যাহার করে না নেওয়ায় জটিলতার সৃষ্টি হয়। তাই নির্বাচন পরিচালনা পর্ষদ মঙ্গলবার পর্যন্ত ভোট স্থগিত করে।

সারাবাংলা/জেআইএল/পিটিএম

আইওএম টপ নিউজ নির্বাচন স্থগিত

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর