Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুক্তিযোদ্ধাদের বয়সসীমা নির্ধারণ অবৈধ, আপিলে রায় বহাল


২৩ জুন ২০১৯ ১১:২৮

ঢাকা: মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়সসীমা নির্ধারণের বিভিন্ন সময় জারি করা গেজেট ও পরিপত্র অবৈধ ঘোষণা করে হাইকোর্ট যে রায় দিয়েছিলেন, তা বহাল রেখেছেন আপিল বিভাগ। হাইকোর্টের রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি শেষে এ আদেশ দেন আপিল বিভাগ।

রোববার (২৩ জুন) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন এ বিএম আলতাফ হোসেন ও ব্যারিস্টার ওমর সাদাত। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

পৃথক পৃথক বেশ কয়েকটি রিট আবেদনের প্রেক্ষিতে জারি করা রুল নিষ্পত্তি করে গত ১৯ মে রোববার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ পরিপত্রটি বেআইনি ঘোষণা করে এ রায় দেন। এ রায়ের বিরুদ্ধে আপিল করলে গত ১৯ জুন বিষয়টি শুনানির জন্য আপিল বেঞ্চে পাঠিয়ে দেন চেম্বার আদালত। আজ বিষয়টি শুনানি শেষে এ আদেশ দেন আপিল বিভাগ।

এ রায়ের ফলে মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স ১২ বছর ৬ মাস নির্ধারণ করে সরকার যে আইন করেছিল তার সবগুলো বাতিল হয়ে গেল বলে জানিয়েছেন রিট আবেদনকারীদের আইনজীবী ওমর সাদাত।

২০১৮ সালের ১৭ জানুয়ারি মন্ত্রণালয়ের জারি করা এক পরিপত্রের মাধ্যমে মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স ১৩ বছরের স্থলে ১২ বছর ছয় মাস নির্ধারণ করা হয়। পরে এই পরিপত্র চ্যালেঞ্জ করে ১৫ জন ব্যক্তি হাইকোর্টে রিট করেন।

২০১৬ সালের প্রথমে গেজেট প্রকাশ করে বলা হয়, ১৯৭১ সালের ২৬ মার্চ পর্যন্ত মুক্তিযোদ্ধার ন্যূনতম বয়স হতে হবে ১৩ বছর। এরপর গত ১৭ জানুয়ারি একটা পরিপত্রের মাধ্যমে সে গেজেট সংশোধন করে বলা হয়, ১৯৭১ সালের ৩০ নভেম্বর পর্যন্ত মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স হতে হবে ১২ বছর ৬ মাস।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

‘মুক্তিযোদ্ধার বয়স নির্ধারণে সংশোধিত পরিপত্র কেন বেআইনি নয়’

সারাবাংলা/এজেডকে/এমএইচ

টপ নিউজ পরিপত্র বয়স নির্ধারণ মুক্তিযোদ্ধা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর