Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইথিওপিয়ায় সেনাবাহিনীর শৃঙ্খলাভঙ্গ, সেনাপ্রধান নিহত


২৩ জুন ২০১৯ ১৫:৩০

প্রশাসনের বিরুদ্ধে সেনাবিদ্রোহের ঘটনা ঘটেছে ইথিওপিয়ায়। অভ্যুত্থানের চেষ্টাকারীদের নিয়ন্ত্রণ করতে গিয়ে নিহত হয়েছেন দেশটির সেনাপ্রধান জেনারেল সেয়ারে মেকনোনও। আরও মারা গেছেন তার উপদেষ্টাসহ বেশ কয়েকজন সামরিক কর্মকর্তা। এর আগে ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ জানিয়েছিলেন, জেনারেল মেকনোন গুলিবিদ্ধ হয়েছেন। পরবর্তীতে ইথিওপিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমগুলো তার মৃত্যুর কথা জানায়।

বিজ্ঞাপন

আমহারা অঞ্চলের রাজধানী বাহির দারে এই ঘটনা ঘটে বলে রোববার (২৩ জুন) খবর প্রকাশ করে বিবিসি। টেলিভিশন ভাষণে প্রধানমন্ত্রী আবি আহমেদ জানান, আমহারাতে সেনা কর্মকর্তারা বৈঠকে মিলিত হয়েছিল। এসময় কতিপয় ‘ভাড়াটে সেনারা’ তাদের ওপর হামলা চালায়। ‘সহকর্মী’রা তাদের গুলি করে হত্যা করে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায় ইথিওপিয়ায় ইন্টারনেট সেবা বন্ধ রয়েছে। আমহারাতে প্রচণ্ড গোলাগুলির শব্দ শোনা গেছে। মার্কিন কর্তৃপক্ষ বলেছে, রাজধানী আদ্দিস আবাবায়ও গোলাগুলির ঘটনা ঘটেছে। তারা দেশটির নাগরিকদের নিরাপদে থাকতে বলেছে।

আবি আহমেদ গত বছর ইথিওপিয়ার প্রধানমন্ত্রী নির্বাচিত হন। তিনি দেশটির দীর্ঘদিনের রাজনৈতিক সংকট সমাধানের চেষ্টা করছেন। যেসব সেনাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে তাদের কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন। তবে সেখানে বিভিন্ন গোষ্ঠীর বিবাদ বেড়েছে।

সারাবাংলা/এনএইচ

ইথিওপিয়া সেনাবাহিনী

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর