Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টিআইবির ট্রাস্টি বোর্ডে নতুন ৩ সদস্য


২৩ জুন ২০১৯ ১৮:০৫

ঢাকা: টিআইবির ট্রাস্টি বোর্ডের নতুন তিন সদস্য হিসেবে যোগ দিয়েছেন অধ্যাপক ড. পারভীন হাসান, লেখক ও সাংবাদিক আবুল মোমেন এবং অধ্যাপক ড. ফখরুল আলম। এছাড়া ন্যায়পাল হিসেবে ড. এ টি এম শামসুল হুদার স্থলাভিষিক্ত হয়েছেন অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম।

রোববার (২৩ জুন) টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের পরিচালক শেখ মনজুর-ই-আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গত বুধবার (১৯ জুন) বোর্ডের ১০০তম সভায় যোগ দেন তারা।

ট্রাস্টি বোর্ডের নতুন তিন সদস্য যথাক্রমে সেলিনা হোসেন, ড. এ টি এম শামসুল হুদা ও অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলামের স্থলাভিষিক্ত হয়েছেন। যারা ট্রাস্টিজ হিসেবে মেয়াদ পূর্ণ হবার পর সম্প্রতিকালে পদত্যাগ করেছেন।

অধ্যাপক ড. পারভীন হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সাবেক শিক্ষক। বর্তমানে তিনি সেন্ট্রাল ইউমেন্স ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া, তিনি বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের বোর্ড অব ট্রাস্টিজ এর সদস্য। শিক্ষাখাতে বিশেষ অবদানের জন্য তিনি পাক্ষিক ম্যাগাজিন ‘অনন্যা’ কর্তৃক ‘অনন্যা শীর্ষদশ-২০১৬’ পুরস্কারে ভূষিত হন। ড. পারভীন হাসান টিআইবির ট্রাস্টি বোর্ডের সদস্য হওয়ার পাশাপাশি বোর্ড কর্তৃক টিআইবির ট্রাস্টি বোর্ডের মহাসচিব নির্বাচিত হয়েছেন।

একুশে পদকপ্রাাপ্ত লেখক ও সাংবাদিক আবুল মোমেন বর্তমানে দৈনিক আমাদের সময় পত্রিকার সঙ্গে সম্পৃক্ত। এছাড়া, তিনি কর্মসূত্রে দৈনিক প্রথম আলো, দি ডেইলি স্টার ও দৈনিক ভোরের কাগজ-এর সঙ্গে বিভিন্ন সময়ে জড়িত ছিলেন। কবিতা, গল্প ও ইতিহাস নির্ভর সমালোচনামূলক প্রবন্ধসহ শিশুতোষ বিষয় তার লেখার প্রধান উপজীব্য। ২০১৭ সালে কবি আবুল মোমেন একুশে পদকে ভূষিত হন। তিনি শিশুদের জন্য ব্যতিক্রমী শিক্ষা প্রতিষ্ঠান ‘ফুলকি’র প্রতিষ্ঠাতা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক শিক্ষক অধ্যাপক ড. ফখরুল আলম বর্তমানে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন। সাহিত্যের বিভিন্ন শাখায় লেখালেখির পাশাপাশি তিনি বাংলা কবিতা, বিশেষ করে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা ইংরেজিতে অনুবাদ করে বিশেষ খ্যাতি অর্জন করেছেন। অসামান্য অনুবাদ দক্ষতার জন্য ২০১২ সালে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও সার্ক সাহিত্য পুরস্কারে ভূষিত হন। যুক্তরাষ্ট্রের ক্লেমন ইউনিভার্সিটি ও ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের অনেক খ্যাতনামা শিক্ষা প্রতিষ্ঠানে তিনি অধ্যাপনার সঙ্গে সম্পৃক্ত ছিলেন।

উল্লেখ্য, ট্রাস্টি বোর্ড টিআইবির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম। বোর্ডের অন্যান্যরা হলেন অ্যাডভোকেট সুলতানা কামাল, চেয়ারপারসন; মাহফুজ আনাম, কোষাধ্যক্ষ; সদস্যরা হলেন সিনিয়র অ্যাডভোকেট তৌফিক নেওয়াজ, সৈয়দা রুহী গজনবী, এম হাফিজউদ্দিন খান, ড. আকবর আলি খান, আলী ইমাম মজুমদার ও পারভীন মাহমুদ এফসিএ।

সারাবাংলা/এমআই

অধ্যাপক ড. পারভীন হাসান অধ্যাপক ড. ফখরুল আলম টিআইবি ট্রাস্টি সাংবাদিক আবুল মোমেন


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর