Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সুবিধাবঞ্চিত মেয়েদের কারিগরি শিক্ষায় অন্তর্ভুক্ত করা চ্যালেঞ্জ’


২৩ জুন ২০১৯ ২২:৫৪

ঢাকা: সুবিধাবঞ্চিত পরিবার থেকে আসা মেয়েদের কারিগরি শিক্ষায় অন্তর্ভুক্ত করা বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন বেসরকারি পাটকলগুলোর সংগঠন বাংলাদেশ পাটপণ্য রফতানিকারক সমিতির (বিজেএমইএ) প্রেসিডেন্ট রুবানা হক।

রোববার (২৩ জুন) সিটি ইউসেপ টেকনিক্যাল এডুকেশন প্রোগ্রামের সনদপত্র প্রদান অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

সিটি ফাউন্ডেশন সিটি গ্রুপের একটি মানব কল্যাণমুখী সংস্থা। ২০১৪ সাল থেকে সিটি ফাউন্ডেশন ইউসেপ বাংলাদেশ-এর সঙ্গে যৌথভাবে ‘সিটি ইউসেপ টেকনিক্যাল এডুকেশন’ পরিচালনা করছে। এ পর্যন্ত ১৭ থেকে ২৫ বছর বয়সী ১ হাজার ২শ’ জনের বেশি সুবিধাবঞ্চিত তরুণী এই কর্মসূচির আওতায় ঢাকা, গাজীপুর, যাত্রাবাড়ী এবং চট্টগ্রাম অঞ্চলে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ নিয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, “নারীদের যথাযথ প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তুলতে পারলে উন্নয়ন অনেক অর্থপূর্ণ হবে। এটা এই মুহূর্তে খুবই জরুরি। সিটি ইউসেপ টেকনিক্যাল এডুকেশন প্রোগ্রামে অংশ নেওয়া মেয়েদের অভিনন্দন জানাচ্ছি এবং তাদের অব্যাহত সাফল্য কামনা করছি।“

সনদপত্র প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের প্রধান, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গর্ভনর আবু হেনা মোহাম্মদ রাজী হাসান। আরও উপস্থিত ছিলেন সিটি ব্যাংকের কান্ট্রি অফিসার এন. রাজাশেকারাণ, ইউসেপ বাংলাদেশ-এর পরিচালনা পরিষদের চেয়ারপারসন পারভীন মাহমুদ, নির্বাহী পরিচালক তাহসিনাহ আহমেদ।

আবু হেনা মোহাম্মদ রাজী হাসান বলেন, “দেশের অর্থনৈতিক অগ্রগতিতে নারী জনবলের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি বিশ্বাস করি, নারীর ক্ষমতায়ন ও যুব কর্মসংস্থানের ক্ষেত্রে সবার এই যৌথ প্রচেষ্টা দক্ষ ও সম্ভাবনাময় তরুণ সমাজ তৈরি করবে।”

বিজ্ঞাপন

এন. রাজাশেকারাণ বলেন, “সিটি ফাউন্ডেশন আজকের তরুণ সমাজকে সবচেয়ে বেশি কর্মক্ষম প্রজন্ম হিসেবে প্রস্তুত করে তুলতে দৃঢ় প্রতিজ্ঞ। এই তরুণীদের সাফল্য আমাদের সমাজকে সমৃদ্ধ করবে এবং অর্থনীতির চালিকাশক্তি হিসেবে কাজ করবে।”

পারভীন মাহমুদ বলেন, “সিটি ব্যাংক-ইউসেপ কারিগরি শিক্ষা কর্মসূচি অনগ্রসর তরুণীদের সামাজিক অর্থনৈতিক অবস্থার পরিবর্তন করতে সরাসরি সমর্থন করে। সিটি-ইউসেপ কারিগরি শিক্ষা কর্মসূচির অধীনে টিভিইটি এবং দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ সম্পন্ন করার পর তারা বিভিন্ন শিল্প-কারখানায় যোগ দিচ্ছে, অর্থ উপার্জন করছে এবং তাদের পরিবারকে সহায়তা করছে। আমি আশা করি, সিটি ব্যাংক-ইউসেপ কারিগরি শিক্ষা কর্মসূচি অনগ্রসর তরুণীদের প্রতি অবিরাম সমর্থন দিয়ে যাবে।“

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সারাবাংলা/এটি

সিটি ইউসেপ টেকনিক্যাল এডুকেশন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর