Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইস্তাম্বুলের মেয়র নির্বাচনে ক্ষমতাসীন দলের পরাজয়


২৪ জুন ২০১৯ ১৭:৫৩

তুরস্কের ইস্তাম্বুলে মেয়র নির্বাচনে সে দেশেরে ক্ষমতাসীন একে পার্টিকে হারিয়ে বিরোধী রিপাবলিকান পিপলস পার্টির একরেম ইমামগ্লু বিজয়ী হয়েছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

স্থানীয় সময় রোববার (২৩ জুন) এ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

ভোট গণনার সবশেষ হিসাব অনুযায়ী ৭ লাখ ৭৫ হাজার ভোটের মধ্যে ১৩ হাজার ভোট বেশি পেয়ে এগিয়ে রয়েছেন একরেম। এর মধ্যে দিয়ে ইস্তাম্বুলে ক্ষতাসীন একে পার্টির ২৫ বছরের আধিপত্য শেষ হলো।

একে পার্টির মেয়র প্রার্থী সাবেক প্রধানমন্ত্রী বিনালি ইয়েলদ্রিম তার প্রতিদ্বন্দ্বীকে এই বিজয়ে অভিনন্দন জানিয়েছেন।
এছাড়া এক টুইটার বার্তায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, নির্বাচনের প্রাথমিক ফলাফলের ভিত্তিতে নির্বাচিত হওয়ায় একরেম ইমামগ্লুকে অভিনন্দন।

এর আগে তিনি ঘোষণা করেছিলেন, যারই জয় হোক না কেনো, মূলত বিজয় হবে তুরস্কের।

২০০৩ সাল থেকে এরদোয়ান প্রথমে প্রধানমন্ত্রী এবং পরে প্রেসিডেন্ট হিসেবে তুরস্কের ক্ষমতায় আছেন। কামাল আতাতুর্কের পর তাকেই তুরস্কের সবচেয়ে ক্ষমতাধর নেতা হিসেবে মানা হচ্ছে।

এছাড়া, বিজয় বক্তৃতায় একরেম ইমামগ্লু বলেছেন, এ বিজয় এক নতুন অধ্যায়ের সূচনা। এই অধ্যায়ে থাকবে ন্যায় বিচার, সাম্য ও ভালোবাসা। তিনি তার সমর্থকদের গণতান্ত্রিক উন্নয়নে ভূমিকা রাখার জন্য অভিনন্দনও জানিয়েছেন।
শতকরা ৫৪ ভাগ ভোট পেয়ে নির্বাচিত রিপাবলিকান পিপলস পার্টির প্রার্থী একরেম ইমামগ্লু প্রেসিডেন্ট এরদোয়ানের সঙ্গে একযোগে কাজ করতে আগ্রহী বলেও জানান তিনি।

সারাবাংলা/এমআই

ইস্তামবুল তুরস্ক বিরোধী দল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর