Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিরলেন আরও ২০ বাংলাদেশি, আসতে চান না ৮ জন


২৬ জুন ২০১৯ ২০:৩৭

প্রতীকী ছবি

ঢাকা: তিউনিসিয়া থেকে আরও ২০ বাংলাদেশি ফিরেছেন। তিন ধাপে এ পর্যন্ত ৫২ জন দেশে ফিরে এলেন। বুধবার (২৬ জুন) বিকেল সোয়া ৫টায় তাদের বহনকারী কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

বিমানবন্দর সূত্র জানিয়েছে, ফিরে আসা ২০ বাংলাদেশিকে ইমিগ্রেশন বিভাগে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের অভিবাসন বিভাগের প্রধান শরিফুল হাসান জানান, এখনো ১২ বাংলাদেশি তিউনিসিয়ায় রয়েছেন। তাদের মধ্যে ৮ জন দেশে ফিরে আসতে রাজি হননি। বাকি ৪ জনসহ সবাইকে ফিরিয়ে আনা হবে। সেই প্রক্রিয়া চলছে।

প্রায় তিন সপ্তাহ ধরে তিউনিসিয়ার সাগরে এক‌টি নৌকায় ভাস‌ছি‌লেন ৭৫ জন অভিবাসন প্রত্যাশী, যাদের ম‌ধ্যে ৬৪ জনই বাংলাদেশি। নৌকাটি তিউনিসিয়ার উপকূলের কাছাকাছি পৌঁছালেও কর্তৃপক্ষ তীরে নামার অনুমতি দেয়নি।

তিউনিসিয়া কর্তৃপক্ষ জানায়, তাদের শরণার্থী কেন্দ্রে নতুন করে কাউকে জায়গা দেওয়া সম্ভব না। ফলে ওই নৌকাটি উপকূলীয় জারজিস শহর থেকে ২৫ কিলোমিটার দূরে সাগ‌রে ভাস‌তে থাকে।

লি‌বিয়ায় বাংলা‌দেশ দূতাবাস সূত্র জানায়, আটকে পড়া বাংলাদেশিরা দেশে ফিরে যাবেন- দূতাবাসের পক্ষ থেকে তিউনিসিয়ার কর্তৃপক্ষকে এমন নিশ্চয়তা দেওয়ার পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ গত ১৮ জুন সন্ধ্যায় জারজিস বন্দরে তাদের নামার অনুমতি দেওয়া হয়। তবে তারা থাকার অনুমতি দেয়নি। কঠোর নজরদারিতে তাদের রেড ক্রিসেন্ট ও আইওএম পরিচালিত শেল্টার হাউজে রাখার ব্যবস্থা করা হয়।

শরিফুল হাসান জানিয়েছিলেন, তিউনিসিয়ায় ৬৪ বাংলাদেশির মধ্যে ২৬ জনের বাড়ি মাদারীপুরে। এছাড়া ব্রাক্ষ্মণবাড়িয়ার ১৫ জন, সিলেটের ৮ জন, শরীয়তপুর ও মৌলভীবাজারের ৬ জন, নোয়াখালীর ২ জন, চাঁদপুর, সুনামগঞ্জ, গাজীপুর, ঢাকা, নরসিংদী, ফরিদপুর ও টাঙ্গাইলের ১ জন করে রয়েছেন। এদের মধ্যে প্রথম ধাপে গত ২১ জুন ফিরেছেন ১৭ জন, দ্বিতীয় ধাপে ২৫ জুন ফিরেছেন ১৫ জন।

দেশে ফিরে আসতে যে ৮ জন অস্বীকৃতি জানিয়েছেন, তাদেরসহ সবাইকে ফিরিয়ে আনতে তিউনিসিয়া কর্তৃপক্ষ ও আইওএম-এর সঙ্গে যোগাযোগ করেছে লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস।

সারাবাংলা/জেএ/এটি

অভিবাসী প্রত্যাশী তিউনিসিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর