Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পদ্মাসেতুর ১৪তম স্প্যান বসছে আজ


২৭ জুন ২০১৯ ১০:৩১

ঢাকা: দুই কিলোমিটার ছাড়িয়ে যাচ্ছে পদ্মাসেতু। শরীয়তপুরের জাজিরা তারপর মাঝ নদী এবং মাওয়া প্রান্ত মিলিয়ে ১৩টি স্প্যান বসানো হয়েছে। আজ বৃহস্পতিবার (২৭ জুন) বসবে পদ্মাসেতুর ১৪তম স্প্যান।

পদ্মার মাঝখানে আগের দুটি স্প্যানের সঙ্গে বসানো হবে নতুন স্প্যানটি। ফলে দুই প্রান্ত মিলিয়ে দৃশ্যমান হবে সেতুটির ২ কিলোমিটারের বেশি দৈর্ঘ্য।

পদ্মাসেতুর এক একটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার। ৩৬ শ টন ক্রেনে মাওয়া থেকে স্পেনগুলো নিয়ে যাওয়া হয় পদ্মায়। লিফটিং ট্রেনে সেটি বসিয়ে দেওয়া হয় দুই পিলারের মাঝে।

পদ্মাসেতু প্রকল্প অনুযায়ী, ৪২টি খুঁটিতে ৪১টি স্প্যান বসে হবে ৬ কিলোমিটারেরও বেশি লম্বা সেতুতে। দ্বিতল এই সেতুর নিচ দিয়ে যাবে ট্রেন, ওপরে দোতালায় থাকবে সড়ক পথ।

আগামী বছরের মাঝামাঝি পদ্মাসেতুর কাজ শেষ হবে। তার আগে স্প্যানের ওপর সড়কের পাটাতন বসে যাবে। জাজিরা থেকে সেই পাটাতন বসানোর কাজ একমাস আগে শুরু হয়। এছাড়া সেতুর ভেতর দিয়ে রেল লাইনের কাজ জাজিরা প্রান্তে এগিয়ে গেছে।

পদ্মাসেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘এখন থেকে প্রতিমাসে দুই থেকে তিনটি স্প্যান বসানো হবে।’

পদ্মাসেতুর একজন প্রকৌশলী জানান, আগামী মাসে সেতুর মাওয়া প্রান্তের জটিল পিলারগুলোতে ড্রাইভিং কাজ শেষ হবে। তখন পদ্মার মাওয়া থেকে জাজিরা পর্যন্ত সবগুলো পিলার নদীর ওপরে দৃশ্যমান থাকবেন। বাকি থাকবে কেবল স্প্যান বসানোর কাজ।

সারাবাংলা/এসএ/এমআই

পদ্মাসেতু স্প্যান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর