Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দক্ষ মানবসম্পদ উন্নয়নে বাজেটে বরাদ্দ বাড়ানোর আহ্বান


২৭ জুন ২০১৯ ২৩:০৭

ঢাকা: দক্ষ মানবসম্পদ উন্নয়ন, তথা প্রশিক্ষিত মানবসম্পদ গড়ে তুলতে হলে বাজেটে আরও বেশি বরাদ্দ প্রয়োজন বলে মনে করেন বিশিষ্টজনেরা।

তারা বলছেন, যে দেশে দক্ষ জনশক্তি যত বেশি, সে দেশ তত বেশি উন্নত। সে কারণে দক্ষ জনশক্তি বাড়ানোর দিকে জোর দিতে হবে। এর জন্য সরকারের যে বরাদ্দ আছে, তার সঙ্গে বেসরকারি খাতকেও সমন্বয়ের আওতায় নিয়ে আসতে হবে।

বৃহস্পতিবার (২৭ জুন) রাতে রাজধানীর হোটেল ট্রপিক্যাল ডেইজিতে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) ও ফেডারেশন অব বাংলাদেশ হিউম্যান রিসোর্স অগার্নাইজেশনের (এফবিএইচআরও) যৌথ উদ্যোগে মানবসম্পদ উন্নয়ন বিষয়ক বাজেট পরবর্তী আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

আলোচনা সভায় এফবিএইচআরও সভাপতি মোশাররফ হোসেন বলেন, প্রস্তাবিত বাজেটে তরুণ উদ্যোক্তা তৈরি ও কমর্সংস্থানের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এই বরাদ্দের সঙ্গে বেসরকারি খাত ও প্রফেশনাল বডির সঙ্গে সমন্বয়ে বাস্তবায়ন করতে হবে। প্রশিক্ষিত জনশক্তির জন্য দেশে ও বিদেশে কমর্সংস্থান তৈরি, মানবসম্পদ উন্নয়নে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়কে অন্তর্ভুক্ত করতে হবে।

সারাবাংলা ডটনেট, দৈনিক সারাবাংলা ও গাজী টিভির এডিটর ইন চিফ সৈয়দ ইশতিয়াক রেজা বলেন, মানবসম্পদ উন্নয়নে ১০০ কোটি নয়, ৫০০ কোটি টাকাও বরাদ্দ থাকতে পারত। তবুও আমরা এটাকে স্বাগত জানাই। শিক্ষা খাতে সবচেয়ে বেশি বাজেট দেওয়ার কথা ছিল। কিন্তু সেখানেও আমরা পিছিয়ে আছি, যা জিডিপির ২.১ শতাংশ। ২০ লাখ মানুষ প্রতিবছর শ্রমবাজারে প্রবেশ করছে। ফলে দক্ষ মানবসম্পদ প্রয়োজন।

তিনি আরও বলেন, প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর প্রবৃদ্ধিকে কিভাবে হেলদি করা যায়, বাজেটে সেটা নিয়ে কিছু দেখছি না। কিন্তু এই মুহূর্তে শিক্ষা খাতে  সবচেয়ে বেশি অবদান রাখছে প্রাইভেট বিশ্ববিদ্যালয়। অন্যদিকে অর্থনীতি খাত এই মুহূর্তে সবচেয়ে বড় সংকটে আছে, যদিও সরকার একে সংকট বলতে চায় না। ব্যাংকিং খাতকে যদি আমরা ফিক্সড করতে না পারি, আর এ অবস্থায় যদি কোনো অস্থিরতা তৈরি হয়, তাহলে সেটা পুরো অথর্নীতিতে প্রভাব ফেলে।

বিপুল পরিমাণ মানুষ ট্যাক্স দিচ্ছে না জানিয়ে ইশতিয়াক রেজা বলেন, যারা ট্যাক্স দিচ্ছে না তাদের ট্যাক্সের আওতায় আনার প্রক্রিয়া আমরা জানি না। অথর্মমন্ত্রী বলেছেন, এক কোটি মানুষ ট্যাক্স দেবে। কিন্তু ৫০ লাখ মানুষকেও যদি ট্যাক্স দেওয়ানো যায়, সেটা অনেক বড় বিষয়। এই মুহূর্তে ট্যাক্স-জিডিপির রেশিওতে আমরা ভুটান ও নেপালেরও পেছনে আছি। আবার বলা হচ্ছে, ২০৩০ সালের মধ্যে ৩ কোটি মানুষের কমর্সংস্থান হবে। কিন্তু সেটা কিভাবে হবে, তার কোনো গাইডলাইন জানা নেই আমাদের।

হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের চেয়ারম্যান অধ্যাপক ড. সেলিম উদ্দিন বলেন, মানবসম্পদ উন্নয়নে সরকারের আরও বরাদ্দ বাড়ানো দরকার। দক্ষ মানবসম্পদ ছাড়া সামনের দিকে এগিয়ে যাওয়া সম্ভব নয়। একটি দেশ তত বেশি উন্নত, যে জাতির মানবসম্পদ যত বেশি দক্ষ। কাজেই সরকারকে দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে বাজেটে বরাদ্দ বাড়ানোর পাশাপাশি বিভিন্ন ইনস্টিটিউট গড়ে তোলা জরুরি।

ইউআইইউ উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মোফিজুর রহমানের সভাপতিত্বে  আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অথর্নীতি বিভাগের অধ্যাপক ড. মো. হেলাল উদ্দিন, ইউআইইউয়ের উপউপাচার্য অধ্যাপক ড. হাসনান আহমেদ, ইউআইইউ বোর্ড অব ট্রাস্টিজের সদস্য অধ্যাপক ড. মো. মুসাসহ অন্যরা।

আলোচনা সভা সঞ্চালনা করেন এফবিএইচআরও মহাসচিব অধ্যাপক ড. এফ সোবহানী।

সারাবাংলা/এসজে/টিআর

ইউআইইউ ইশতিয়াক রেজা এফবিএইচআরও প্রশিক্ষিত মানবসম্পদ বাজেটে বরাদ্দ মানবসম্পদ মানবসম্পদ উন্নয়ন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর