Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তিন বছরে সুন্দরবনে বাঘ বেড়েছে ৮টি


২৯ জুন ২০১৯ ১৪:৫৬

রয়েল বেঙ্গল টাইগার। ছবি: সংগৃহীত

ঢাকা: তিন বছরে সুন্দরবনে বাঘের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮টি। ২০১৫ সালে বনশুমারি অনুযায়ী বাঘ ছিল ১০৬টি। পরে ২০১৮ সালে ক্যামেরা ট্রাকিং এর মাধ্যমে জরিপ করে দেখা গেছে, এ সময় বাঘের সংখ্যা বেড়ে হয়েছে ১১৪টি।

শনিবার (২৯ জুন) সংসদে মানিকগঞ্জ-২ আসনের মমতাজ বেগমের প্রশ্নের জবাবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এসব তথ্য দেন।

সুন্দরবনের ফরেস্ট ইনভেনটরি ১৯৮৫, ১৯৯৫ ও ২০১৩ সালের প্রতিবেদন তুলে ধরে মন্ত্রী বলেন, সুন্দরী গাছ যথাক্রমে ২০, ১৮ দশমিক ২০ শতাংশ বন আচ্ছাদিত আছে।

তিনি বলেন, সুন্দরবনে সুন্দরী গাছের পরিমাণ কিছুটা কমতি থাকলেও গেওয়া গাছের পরিমাণ তুলনামূলক বাড়ছে।

মন্ত্রী জানান, সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণের জন্য বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ৫ (১) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে ১৯৯৯ সালে সুন্দরবন রিজার্ভ ফরেস্টের বাইরের চতুর্দিকে ১০ কিলোমিটার বিস্তৃত এলাকাকে সরকার প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা (ইসিএ) হিসেবে ঘোষণা করে।

তিনি বলেন, সুন্দরবন প্রতিবেশগত সংকটাপন্ন এলাকায় পরিবেশ দূষণকারী শিল্প কারখানা স্থাপনে পরিবেশগত ছাড়পত্র দেওয়া হয় না। সুন্দরবন ইসিএ এলাকায় অবস্থিত বিদ্যমান শিল্প কারখানাগুলোতে মালিকগণ কর্তৃক পরিবেশ ও প্রতিবেশ দূষণের প্রয়োজনীয় প্রতিকারমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

সারাবাংলা/জেএএম

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর