Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

র‌্যাবের নতুন এডিজি কর্নেল তোফায়েল মোস্তফা সরোয়ার


৩০ জুন ২০১৯ ০১:১৭

ঢাকা: র‌্যাবের নতুন অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস্) হিসেবে দায়িত্ব নিয়েছেন কর্নেল তোফায়েল মোস্তফা সরোয়ার। তিনি কর্নেল মো. জাহাঙ্গীর আলমের স্থলাভিষিক্ত হলেন।

শনিবার (২৯ জুন) অতিরিক্ত মহাপরিচালক হিসেবে তিনি দায়িত্বভার গ্রহণ করেন। র‌্যাব সদর দফতরের মিডিয়া শাখার সহকারী পরিচালক অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, কর্নেল তোফায়েল মোস্তফা সরোয়ার ডেপুটি কন্টিনজেন্ট কমান্ডার ব্যানব্যাট-৫, মালী (MINUSMA) জাতিসংঘ মিশনে সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন শেষে পদোন্নতি পেয়ে প্রেষণে র‌্যাব ফোর্সেসে যোগদান করেন।

র‌্যাব সদর দফতর থেকে জানানো হয়, কর্নেল তোফায়েল  মোস্তফা সরোয়ার ১৯৯৪ সালের ১৯ ডিসেম্বর ৩১তম বিএমএ লং কোর্সের সাথে বাংলাদেশ সেনাবাহিনীর পদাতিক কোরে কমিশন লাভ করেন। তিনি সেনাবাহিনীর বিভিন্ন ইউনিট ও সংস্থার গুরুত্বপূর্ণ পদসহ একটি পদাতিক ব্যাটালিয়নের উপ-অধিনায়ক এর দায়িত্ব পালন করেন। তিনি একটি পদাতিক ব্যাটালিয়নের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া ডিজিএফআই সদর দফতর, জিএসও-১ এবং একটি পদাতিক ব্রিগেডে জিএসও-২ (ইন্ট) এর দায়িত্ব পালন করেন।

সেনাবাহিনীর বিভিন্ন গোয়েন্দা ইউনিট ও সংস্থায় গুরুত্বপূর্ণ পদে দীর্ঘ ১১ বছর  চাকুরির অভিজ্ঞতা রয়েছে এই কর্মকর্তার। তিনি পার্বত্য চট্টগ্রামে অবৈধ অস্ত্র ও মাদক বিরোধী অভিযানে সক্রিয় অংশগ্রহণ করেন। তিনি ব্যানব্যাট-৪, লাইবেরিয়া (UNMIL) এবং ব্যানব্যাট-৫, মালী (MINUSMA) জাতিসংঘ মিশনে কর্মরত ছিলেন।

কর্নেল তোফায়েল দেশ ও বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর প্রশিক্ষণ নিয়েছেন। তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে গোয়েন্দা কোর্স এবং জার্মান থেকে জাতিসংঘ মিলিটারি অবজারভার কোর্স সম্পন্ন করেন। এছাড়া তিনি সিয়েরা লিওন, ইউকে, ফ্রান্স, ইতালি, বেলজিয়াম, আইভোরিকোস্ট, মালয়েশিয়া, হল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত এবং ইউএসএ হতে প্রশিক্ষণ ও অন্যান্য সরকারী কর্তব্য পালন করতে গিয়েছিলেন।

কর্নেল তোফায়েল ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ  (ডিএসসিএসসি), মিরপুর থেকে আর্মি স্টাফ কোর্স, পিএসসি ডিগ্রি লাভ করেন। এছাড়া তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) থেকে মাস্টার্স  ইন ডিফেন্স ষ্ট্যাডিস ডিগ্রি লাভ করেন।

এছাড়া তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) থেকে মাস্টার্স ইন ডিফেন্স স্টাডিস ডিগ্রি লাভ করেন।

সারাবাংলা/ইউজে/এমএইচ

র‌্যাবের নতুন অতিরিক্ত মহাপরিচালক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর