Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুই কোরিয়ার সীমান্তে ট্রাম্প-কিমের ঐতিহাসিক সাক্ষাৎ


৩০ জুন ২০১৯ ১৪:০১

উত্তর ও দক্ষিণ কোরিয়ার সীমান্তবর্তী সামরিক শূন্য এলাকায় (ডিমিলিটারাইজড জোন-ডিএমজেড) দেখা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উন। ক্ষমতায় থাকা কোনো মার্কিন প্রেসিডেন্টের এটাই প্রথম উত্তর কোরিয়ায় প্রবেশ। এসময় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন তাদের সঙ্গে ছিলেন।

রোববার (৩০ জুন) সংবাদমাধ্যম বিবিসির খবরে এতথ্য জানানো হয়। যদিও পানমুনজম গ্রামে এই ঐতিহাসিক সাক্ষাৎ বিষয়ে আগেই টুইটারে ইঙ্গিত দিয়েছেন ট্রাম্প। তবে সেসময় উত্তর কোরিয়ার পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। পরিশেষে তাদের দেখা হলো।

সাক্ষাৎকারে ট্রাম্প ও কিম হাসিমুখে করমর্দন ও সৌহার্দ বিনিময় করেন। কিম জানান, তিনি কখনো ভাবেননি ট্রাম্পকে দুদেশের সীমান্তে দেখবেন।ট্রাম্প এসময় কিমের সঙ্গে হেঁটে সীমান্তের উত্তর কোরিয়ার অংশে প্রবেশ করেন।

যদিও উপস্থিত সাংবাদিকরা জানেনা এই তিন নেতার আলোচনার বিষয় কি! তবু ধারণা করা হচ্ছে, কোরীয় উপদ্বীপকে পারমাণবিক নিরস্ত্রীকরণের ব্যাপারে নেতারা কথা বলতে পারেন।

এদিকে, কিমের সঙ্গে তার সম্পর্ককে অসাধারণ উল্লেখ করে ট্রাম্প বলেন, ‘দেখা হওয়ার পর প্রথম দিন থেকেই আমরা একে অপরকে পছন্দ করি!’ এদিকে তাদের সাক্ষাতকারটি যতটা সংক্ষিপ্ত হবে ভাবা হয়েছিল ততটা সংক্ষিপ্ত হয়নি। প্রায় এক ঘণ্টা পেরিয়ে গেলেও তারা আলোচনা করছিলেন।

এর আগে ২০১৮ সালে সিঙ্গাপুরে ট্রাম্প ও কিম ঐতিহাসিক বৈঠক অনুষ্ঠিত হয়। দুদেশই কোরিয়া উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্ত করার সিদ্ধান্ত নেন। চলতি বছর ফেব্রুয়ারিতে দ্বিতীয় দফায় আবারও ভিয়েতনামে বৈঠকে মিলিত হন এই দুই নেতা। তবে তারা চূড়ান্ত সিদ্ধান্ত নিতে না পারায় বৈঠক ফলপ্রসূ হয়নি। আলোচনার জন্য ট্রাম্প কিমকে হোয়াইট হাউজে আমন্ত্রণ করতে চান বলে জানান।

সারাবাংলা/এনএইচ

উত্তর কোরিয়া কিম জং উন কোরীয় উপদ্বীপ টপ নিউজ ডোনাল্ড ট্রাম্প দক্ষিণ কোরিয়া পারমাণবিক নিরস্ত্রীকরণ মুন জায়ে ইন


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর