Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ সাংবাদিকদের


৩০ জুন ২০১৯ ১৫:১২

ঢাকা: দুই সাংবাদিককে আপত্তিকর ভাষায় চিঠি দেওয়ার প্রতিবাদে দুর্নীতি দমন কমিশনের (দুদক) কার্যালয়ের সামনে মুখে কালো কাপড় বেঁধে বিক্ষোভ করেছেন তাদের সহকর্মীরা।

রোববার (৩০ জুন) বেলা ১১টায় দুদক কার্যালয়ের প্রধান ফটকের সামনে বিক্ষোভ করেন ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েন (ক্র্যাব), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) সহ সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের সদস্য ও নেতারা।

বিক্ষোভে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশের সভাপতি আবু জাফর সূর্য বলেন, ‘পরিচালক অত্যন্ত সচেতনভাবে গণমাধ্যমকে দুদকের বিরুদ্ধে দাঁড় করানোর চেষ্টা করেছেন। দুদকের সুনাম ক্ষুণ্নের চেষ্টা করেছেন। আপনারা যদি গণমাধ্যমকে দুদক থেকে সরিয়ে দিতে চান, রাষ্ট্র অচল হয়ে যাবে। আপনারা নিজেরা পরিশুদ্ধ হোন, তা না হলে প্রতিষ্ঠানটির প্রতি মানুষের আস্থা নষ্ট হবে। চিঠির আপত্তিকর শব্দগুলো অবিলম্বে প্রত্যাহার করতে হবে। যত কঠিন কর্মসূচি প্রয়োজন দেওয়া হবে।’

‘এ আগুন তাড়াতাড়ি নেভানোর চেষ্টা করুন’, যোগ করেন আবু জাফর সূর্য।

ক্র্যাবের সভাপতি আবুল খায়ের বলেন, সাংবাদিকদের কাছে সহযোগিতা চাওয়ার এটি কোনো নমুনা হতে পারে না। সাক্ষী না দিলে আইনানুগ ব্যবস্থা নেওয়ার হুমকি, তার মানে কী?, প্রশ্ন রাখেন তিনি। দুদকের ভেতরে একটি সরকারবিরোধী পক্ষ আছে যারা সরকারের বিরুদ্ধে সাংবাদিকদের মুখোমুখি করার পায়তাঁরা করছে বলেও অভিযোগ করেন এই সাংবাদিক নেতা।

গণমাধ্যমের স্বাধীনতা ভূলুণ্ঠিত হতে দিতে পারেন না উল্লেখ করে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাবেক সাধারণ সম্পাদক রাজু আহমেদ বলেন, সাধারণ মানুষ দুদকের অনেক কর্মকর্তার অত্যাচারে অতিষ্ঠ। তিনি দুদক কর্মকর্তাদের সাংবাদিকদের সঙ্গে মুখোমুখি অবস্থান থেকে সরে আসতে অনুরোধ করেন। অবিলম্বে দুই সাংবাদিকের নামে ইস্যু করা চিঠি প্রত্যাহার করে দুঃখ প্রকাশ করতেও আহ্বান জানান। নাহলে আন্দোলন চালিয়ে যাওয়ার হুমকি দেন।

বিক্ষোভে ডিআরইউ’র সাংগঠনিক সম্পাদক আফজাল বারী, ডিইউজের সাধারণ সম্পাদক সোহেল হায়দার, ডিআরইউ’র সাবেক সাধারণ সম্পাদক মোরসালীন নোমানীসহ বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের বিশেষ প্রতিনিধি দীপু সারোয়ার ও বেসরকারি টেলিভিশন এটিএন নিউজের সিনিয়র রিপোর্টার ইমরান হোসেন সুমনকে তলব করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তবে দুই জন সাংবাদিককে দুই রকম ভাষায় চিঠি দেওয়ার কারণে দুদক পরিচালক ও অনুসন্ধান কর্মকর্তা ফানাফিল্যাকে এই নোটিশ দেওয়া হয়েছে। একই সঙ্গে তার বিরুদ্ধে দুই রকম চিঠি দেওয়ার কারণে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।

সারাবাংলা/এসজে/এসএমএন

কালো কাপড় দুদক মুখে কালো কাপড় বেঁধে সাংবাদিকদের প্রতিবাদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর