Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গুয়েতেমালার জঙ্গলে ছড়িয়ে থাকা মায়া সভ্যতার সন্ধান


৩ ফেব্রুয়ারি ২০১৮ ১৩:১৪

আন্তর্জাতিক ডেস্ক

গুয়েতেমালার ঘন জঙ্গলে হারিয়ে যাওয়া মায়া সভ্যতার প্রায় ৬০ হাজারের মতো নিদর্শনের সন্ধান পেয়েছেন গবেষকরা।

লেজার প্রযুক্তি ব্যবহার করে গভীর জঙ্গলের ভিতর খুঁজে পাওয়া নিদর্শনের মধ্যে রয়েছে ঘরবাড়ি, রাস্তাঘাট, পিরামিড ও প্রতিরক্ষা দুর্গ।

 

 

মায়া সভ্যতার ব্যাপারে পূর্বে গবেষকদের যে ধারণা ছিল নতুন গবেষণায় দেখা গেছে তার ভিন্ন চিত্র। নতুন করে এর দক্ষিণাঞ্চলে যে ২১ শ বর্গ কিলোমিটার এলাকার সন্ধান পাওয়া গেছে। যেখানে কয়েক লাখ মানুষের বসবাস ছিল বলে ধারণা করা হচ্ছে।

 

 

নতুন এ প্রযুক্তির গবেষণার মাধ্যমে মায়া সভ্যতার সঠিক চিত্র পাওয়া যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

লাইট ডিটেকশন অ্যান্ড রেনজিং প্রদ্ধতিতে মায়া সভ্যতার ছড়িয়ে ছিটিয়ে থাকা অংশের ছবি তৈরি করেছেন গবেষকরা। তাদের মতে এ সভ্যতাটি অনেকটাই প্রাচীন গ্রীক ও চীন সভ্যতার মতো ছিল।

হেলিকপ্টার থেকে মাটিতে প্রতি সেকেন্ডে কয়েক লাখ আলোকরশ্মি নিক্ষেপ করে ফিরে আসা আলোক রশ্মির মাধ্যমে এ সভ্যতার ধ্বংসাবশেসের ছবি তৈরি করেছেন গবেষকরা।

 

 

এর পর বিশেষজ্ঞদের একটি দল সে ছবি থেকে ডিজিটাল পদ্ধতিতে গাছপালার ছবি সরিয়ে ফেলে খুঁজে পেয়েছেন ঘন জঙ্গলের মধ্যে লুকিয়ে থাকা মায়া সভ্যতার আসল চিত্র।

এ ব্যাপারে ব্রাউন ইউনিভার্সিটির প্রত্নতত্ত্ব ও নৃবিজ্ঞানের অধ্যাপক স্টিফেন হাসটন জানান, মায়া সভ্যতার বিষয়ে এখন পর্যন্ত এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অগ্রগতি।

হাসটন আরও বলেন, ‘এটি শুনতে অতিশয়োক্তি মনে হতে পারে কিন্তু যখন আমি ছবিটি দেখলাম তখন আমার চোখে পানি এসে গিয়েছিল।’

দেড় হাজার বছর আগে বর্তমান ইংল্যান্ডের প্রায় দ্বিগুণ জায়গা জুড়ে গড়ে উঠেছিল মায়া সভ্যতা। প্রায় ৫০ লাখের মতো মানুষ বাস করতো সেখানে।

বিজ্ঞাপন

নতুন অবিষ্কৃত হওয়া ৬০ হাজারের মতো স্থাপনার প্রায় সবগুলোয় পাথরের তৈরি। এ থেকে বোঝা যায়, মায়া সভ্যতার অধিবাসীরা নিজেদের নিরাপত্তা ও প্রতিরক্ষার ব্যাপারে অনেক বেশি মনোযোগী ছিল।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর