Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হলি আর্টিজান হামলার পুনরাবৃত্তি ঠেকাতে কাজ করা হচ্ছে: মনিরুল


১ জুলাই ২০১৯ ১২:৫০

ঢাকা: হলি আর্টিজানে হামলার মতো আর কোনো ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে সেজন্য কাজ করা হচ্ছে বলে জানিয়েছেন কাউন্টার টেরোরিজম ইউনিটের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম। সোমবার (১ জুলাই) সকাল সোয়া ১০টায় হলি আর্টিজানে হামলায় নিহতদের স্মরণে তৈরি বেদিতে পুষ্পস্তবক অর্পণ ও নিহতদের আত্মার মাগফেরাত কামনা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

মনিরুল ইসলাম বলেন, “আজকের এইদিনে তিন বছর আগে হলি আর্টিজানে নৃশংস জঙ্গি হামলার ঘটনা ঘটেছিল। হামলায় দুই পুলিশ সদস্যসহ ২২ জন নিহত হয়েছিলেন। তাদের আত্মার মাগফেরাত কামনা করছি। তাদের পরিবার শোক কাটিয়ে উঠুক সে কামনা করছি। আমরা বলতে চাই, এই হামলার সঙ্গে নব্য জেএমবি’র যারা জড়িত ছিলো তারা সবাই নিহত হয়েছে। অনেকে বিভিন্ন অভিযানে নিহত ও জীবিত গ্রেফতার হয়েছে। আমরা আশা করছি দ্রুত বিচার কাজ শেষ হবে। দৃষ্টান্তমূলক শাস্তির মাধ্যমে নিহতের পরিবার তাদের অপূরণীয় ক্ষতির ক্ষেত্রে একটু হলেও মানসিক সান্ত্বনা পাবেন।”

বিজ্ঞাপন

সিটিটিসি প্রধান বলেন, ‘আমরা নাগরিক তথ্য সংগ্রহ, সরাসরি অভিযান, সচেতনতামূলক কর্মসূচিসহ ডিএমপির পক্ষ থেকে নানা উদ্যোগ গ্রহণ করেছি। আমরা বিশ্বাস করি সমন্বিত উদ্যোগের মাধ্যমেই বাংলাদেশকে জঙ্গিমুক্ত করা সম্ভব হবে।’

হলি আর্টিজানে হামলার পর তিন বছরে বাংলাদেশে জঙ্গিদের অবস্থা সস্পর্কে মনিরুল ইসলাম বলেন, ‘হলি আর্টিজান হামলার পরপরই শোলাকিয়া ঈদ জামায়াতে হামলার চেষ্টা হয়। একই কায়দায় আরও কয়েকটি সহিংস ও নৃশংস হামলার পরিকল্পনা ছিল। তবে আমরা আমাদের ইনটেলিজেন্স তথ্যের মাধ্যমে, প্রি-অ্যাক্টিভ অপারেশন, প্রো-অ্যাক্টিভ ইনভেস্টিগেশনের মাধ্যমে তাদের সে পরিকল্পনাগুলো নস্যাৎ করে দিয়েছি।’

বিজ্ঞাপন

‘জঙ্গিরা দেশে হলি আর্টিজানের মত হামলা আর চালাতে পারবে না’

তিনি আরও বলেন, ‘জঙ্গিবাদের যে সাংগঠিক কাঠামো তা আমরা বিভিন্ন অভিযানে ভেঙে দিয়েছি। তবে জঙ্গিদের আমরা দমন করতে পারলেও, জঙ্গিবাদ মতাদর্শে বিশ্বাস করে বা উগ্রবাদ বা জঙ্গিবাদে উদ্বুদ্ধ ব্যক্তি এখনো সমাজে বিদ্যমান। তারা অনুকূল পরিবেশ পেলে কিংবা কখনো সক্ষমতা অর্জন করে, ওই মতাদর্শে বিশ্বাসীদের কারণে ঝুঁকি থাকবে। সেই ঝুঁকির মাত্রা নির্ভর করে তাদের সক্ষমতার মাত্রার ওপর।’ তবে বৈশ্বিক প্রেক্ষাপটে কখনো কখনো জঙ্গিরা মাথাচাড়া দিয়ে ওঠার চেষ্টা করে। কিন্তু সেটা যাতে না পারে সেজন্য আইনি প্রক্রিয়ার পাশাপাশি নাগরিক উদ্যোগের মাধ্যমে জঙ্গিবাদের যে মতবাদ তা ভবিষ্যতে জঙ্গি হামলা ঠেকানো সম্ভব হবে বলেও জানান এই পুলিশ কর্মকর্তা।

সারাবাংলা/ইউজে/এমও

মনিরুল ইসলাম সিটিটিসি হলি আর্টিজান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর