Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিয়ানমার ও সিরিয়ায় অস্ত্র সরবরাহ করছে উত্তর কোরিয়া: জাতিসংঘ


৩ ফেব্রুয়ারি ২০১৮ ১৪:৫২

আন্তর্জাতিক ডেস্ক

নিষেধাজ্ঞা উপেক্ষা করে মিয়ানমার ও সিরিয়ার কাছে অস্ত্র বিক্রি করছে উত্তর কোরিয়া। শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে জাতিসংঘ। একই সঙ্গে দেশ দুটিতে রপ্তানি নিষিদ্ধ কয়লা, লোহা ও স্টিলের মতো উপাদানও পাঠাচ্ছে বলে উল্লেখ করা হয়েছে ওই প্রতিবেদনে।

জাতিসংঘের ওই প্রতিবেদনে আরও বলা হয়, সিরিয়ায় পারমাণু কর্মসূচির উন্নয়নে দেশটির প্রেসিডেন্ট বাশার-আল আসাদকে সহযোগিতার পাশাপাশি মিয়ানমারের সামরিক বাহিনীকে ব্যালিস্টিক ক্ষেপনান্ত্র সরবরাহ করছে পিয়ংইয়ং।

ওই প্রতিবেদনের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি বলছে, ২০১৭ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে এসব উপকরণ সিরিয়া ও মিয়ানমারে পাঠিয়ে উত্তর কোরিয়া প্রায় দুই শ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছে।

প্রতারণার আশ্রয় নিয়ে, জাহাজে করে কয়লার এসব চালান উত্তর কোরিয়া থেকে চীন, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, রাশিয়া ও ভিয়েতনামেও পাঠানো হয় বলে প্রতিবেদনে বলা হয়েছে।

প্রকাশিত ওই রিপোর্ট ও জাতিসংঘ বিশেষজ্ঞ প্যানেলের মতে, জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে উত্তর কোরিয়া বিশ্বের বিভিন্ন দেশে কয়লা ও পেট্রোলিয়াম পাচারের সময় ৭টি জাহাজ জব্দ করা হয়েছে।

বিশেষজ্ঞ প্যানেল বলছে, পিয়ং ইয়ংকে এ ধরণের কার্যক্রম থেকে বিরত রাখতে দেশটির ওপর আরও কঠোর হওয়া দরকার। তেল রপ্তানিতে নিষেধাজ্ঞাসহ সম্প্রতি জাতিসংঘের আরোপিত বেশকয়েকটি নিষেধাজ্ঞা উপেক্ষা করার দুঃসাহস দেখিয়েছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার সামরিক ব্যয় কমিয়ে আনার লক্ষ্যে গতবছর দেশটির বৈদেশিক বাণিজ্যের ওপর বেশকয়েকটি নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

বিজ্ঞাপন

এ ছাড়া জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র পরীক্ষা অব্যাহত রাখায় উত্তর কোরিয়ার ওপর এমন কঠোর অবরোধ আরোপ করেছে সংস্থাটি।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ মনে করে এ ধরণের পদক্ষেপ দেশটিকে ক্ষেপনাস্ত্র পরীক্ষার মতো কর্মসূচি থেকে বিরত রাখবে।

সারাবাংলা/আইএ/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর