Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হংকংয়ের প্রধান নির্বাহীকে চীনের পূর্ণ সমর্থন


২ জুলাই ২০১৯ ১৯:১১

হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যামকে পূর্ণ সমর্থন এবং আন্দোলনকারীদের সহিংস আখ্যা দিয়ে মঙ্গলবার (২ জুলাই) বিবৃতি দিয়েছে চীনের হংকং অ্যাফেয়ার্স কর্তৃপক্ষ। এ খবর জানিয়েছে এসোসিয়েটেড প্রেস (এপি)।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুয়াং বলেছেন, সোমবার (১ জুলাই) রাতে আন্দোলনকারীরা যেভাবে লোহার ও কাঁচের দেয়াল ভেঙ্গে আইন পরিষদের ভেতরে ভাঙচুর চালিয়েছে, তারপর চীনের কেন্দ্রীয় সরকার হংকংয়ের প্রধান নির্বাহী ও তার পুলিশ বাহিনীকে পূর্ণ সমর্থন দেয়।  আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে তারা যেকোনো ধরনের পদক্ষেপ নিতে পারে।

বিজ্ঞাপন

চীনের কমিউনিস্ট পার্টির দৈনিকে উপ সম্পাদকীয় পাতায় জেং এর এই লেখা ছাপা হয়। সেখানে তিনি বলেন, আন্দোলনকারীরা যেভাবে ভাঙচুর চালিয়েছেন তাতে স্পষ্ট বোঝা যায় আইনের শাসনের ব্যাপারে তাদের বিন্দুমাত্র  শ্রদ্ধাও নেই।

এদিকে, বন্দি প্রত্যার্পণ বিল বাতিল চেয়ে হংকংয়ে চলমান আন্দোলনে অংশগ্রহণকারীরা গতকাল সোমবার (১ জুলাই) আইন পরিষদ অভিমুখে সাড়ে ৫ লাখ মানুষের এক পদযাত্রা করেন। শান্তিপূর্ণ পদযাত্রা নিয়ে আইন পরিষদে পৌঁছালে সেখানে আন্দোলনকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।

হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম বলেন, গতকাল (১ জুলাই) তিনি দুই ধরনের আন্দোলন দেখেছেন। যার একটিতে নিয়মিত ধরনের প্রতিবাদ এবং অন্যটিতে সহিংস হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। যা আমাদের আইনপরিষদের নিয়মিত কার্যমক্রমকে বাধাগ্রস্থ করেছে। আইনশৃঙ্গলা  পরিস্থিতি স্বাভাবিক রাখতে আমরা কঠোর হতে বাধ্য হব।

সারাবাংলা/একেএম/এনএইচ

আইন পরিষদ আন্দোলন ক্যারি ল্যাম চীন বন্দি প্রত্যার্পণ হংকং

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর