Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইতালির মিলানে হলি আর্টিজানে নিহতদের স্মরণ


২ জুলাই ২০১৯ ২২:৪৫

গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলার তিন বছর পূর্তিতে শ্রদ্ধা ও ভালোবাসায় নিহতদের স্মরণ করা হয়েছে দেশে-বিদেশে।

সোমবার (১ জুলাই) বিকেলে ইতালির মিলান কমুনের একটি হলরুমে অনুষ্ঠিত হয় গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় সন্ত্রাসী হামলায় নিহত নয়জন ইতালিয়ান নাগরিকের স্মরণে আলোচনা সভা।

আলোচনা সভায় অংশগ্রহণ করেন মিলান প্রশাসনিক ঊর্ধ্বতন কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ, বিশিষ্ট ব্যক্তিবর্গ, হলি আর্টিজান সন্ত্রাসী হামলায় নিহত পরিবারের সদস্যরা ও বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলান কনসাল জেনারেল জনাব ইকবাল আহমেদ, কনস্যুলেট কর্মকর্তা, ইতালিয়ান বিভিন্ন গণমাধ্যম প্রতিষ্ঠানোর সিনিয়র সাংবাদিকবৃন্দসহ মিলান বাংলা প্রেস ক্লাব ইতালির উপদেষ্টা তুহিন মাহামুদ এবং সম্মানিত সদস্য জালাল হাওলাদার।

স্মরণ সভা অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষ থেকে সমবেদনা প্রকাশ করে বক্তব্য রাখেন বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলানের কনসাল জেনারেল ইকবাল আহমেদ।

তিনি বলেন, ২০১৬ সালের ১ জুলাই ঢাকার গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় সন্ত্রাসী হামলায় ২০ জন নিহত হন এর পেছনে ২১ জন জড়িত। এর মধ্যে ১৩ জন বিভিন্ন অপারেশনে নিহত হয়েছে বাকি ৮ জন পুলিশ কাস্টডিতে আছে। এদের বিচার হচ্ছে অদূর ভবিষ্যতে এর বিচারকার্য সম্পন্ন হবে। এ ব্যাপারে বাংলাদেশ সরকার অত্যন্ত সচেষ্ট এবং অত্যন্ত আন্তরিক। শিগগিরেই এদের বিচার সম্পন্ন হবে।

এদিকে বাংলাদেশে সোমবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত গুলশানের সাবেক হলি আর্টিজান বেকারি ভবনে এ শ্রদ্ধানুষ্ঠানের আয়োজন করা হয়।

উল্লেখ্য যে, ২০১৬ সালের ১ জুলাই রাতে রাজধানীর কূটনীতিকপাড়া গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। নিহত হন দুই পুলিশ কর্মকর্তাও। দীর্ঘ তদন্ত শেষে গত বছরের ২৩ জুলাই আটজনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা। পরে আটজনের মধ্যে দুই পলাতক আসামি শহিদুল ইসলাম ও মামুনুর রশিদকে গ্রেফতার করে র‍্যাব। বতর্মানে আটজনই কারাগারে।

বিজ্ঞাপন

আদালত ওই মামলার চার্জশিট আমলে নেওয়ার পর থেকে এখন পর্যন্ত গুরুত্বপূর্ণ ৬০ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। আরও কিছু গুরুত্বপূর্ণ সাক্ষীকে দ্রুত সময়ের মধ্যে আদালতে হাজির করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আইনজীবী।

সারাবাংলা/এমআই

ইতালি হলি আর্টিজান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর