Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেইজিংয়ে প্রধানমন্ত্রীকে লালগালিচা অভ্যর্থনা


৩ জুলাই ২০১৯ ১৩:২০

ঢাকা: দালিয়ানে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের বার্ষিক সম্মেলন শেষে চীনের রাজধানী বেইজিং গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (৩ জুলাই) সকালে বেইজিংয়ে প্রধানমন্ত্রীকে লালগালিচা অভ্যর্থনা দেওয়া হয়।

এর আগে মঙ্গলবার (২ জুলাই) সকালে দালিয়ানে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের (ডব্লিউইএফ) বার্ষিক সভায় অংশগ্রহণ শেষে এয়ার চায়নার একটি বিশেষ চার্টার্ড ফ্লাইটে বেইজিং স্থানীয় সময় বেলা ১১টা ৫ মিনিটে ক্যাপিটাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বেইজিং ক্যাপিটাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে প্রধানমন্ত্রীকে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান চীনের পররাষ্ট্র প্রতিমন্ত্রী কিং গাং। এ সময় চীনের সশস্ত্রবাহিনীর সদস্যরা তাকে গার্ড অব অনার দেন।

পরে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রায় রাষ্ট্রীয় অতিথি ভবন ডাইয়াউতাইয়ে নিয়ে যাওয়া হয়। বেইজিং সফরে প্রধানমন্ত্রী সেখানেই অবস্থান করবেন।

শেখ হাসিনা ৪ জুলাই সকালে এক সংবর্ধনা অনুষ্ঠানে এবং গ্রেট হল অব দ্য পিপল-এ বীরদের স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন। পরে তিনি চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন এবং গ্রেট হল অব দ্য পিপল-এ এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যোগ দেবেন।

প্রধানমন্ত্রী গ্রেট হল অব দ্য পিপল-এ চীনা প্রধানমন্ত্রীর দেওয়া এক নৈশভোজে যোগ দেবেন। তিনি একই দিনে বিকালে সিসিপিআইটি’তে চীনা ব্যবসায়ী নেতাদের সঙ্গে বাণিজ্য বিষয়ক এক রাউন্ড টেবিল বৈঠকে যোগ দেবেন। ৫ জুলাই সকালে ‘প্যানগোয়াল ইনস্টিটিউশন’ নামে একটি চীনা থিঙ্ক ট্যাংক আয়োজিত অনুষ্ঠানে তার বক্তব্য দেওয়ার কথা রয়েছে।

রাষ্ট্রীয় অতিথি ভবন ডাইয়াউতাইয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। একই স্থানে চীনা প্রেসিডেন্টের দেওয়া ভোজসভায়ও অংশ নেবেন তিনি।

আগামী ৬ জুলাই স্থানীয় সময় বেলা ১১টায় ঢাকার উদ্দেশে চীনের বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন প্রধানমন্ত্রী এবং একই দিনে বাংলাদেশ সময় বেলা ১টা ৩৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তার পৌঁছানোর কথা রয়েছে।

সারাবাংলা/এনআর/জেএএম

চীনের রাজধানী বেউজিং টপ নিউজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর