Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রেলের তদারকি বৃদ্ধি ও জনবল সংকট দূর করতে চান নতুন ডিজি


৪ জুলাই ২০১৯ ১৩:০৫

ঢাকা: রেলের তদারকি এবং জবাবদিহিতা আরও বাড়াবেন উল্লেখ করে নতুন নিয়োগ পাওয়া বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক (ডিজি) মো. শামছুজ্জামান জানিয়েছেন, বিভিন্ন শূন্যপদের ফলে লোকবল সংকটে রেলওয়ে যেসব সেবা দিতে পারছে না সেদিকে নজর দেবেন তিনি।

বৃহস্পতিবার (৪ জুলাই) বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক হিসেবে রেলভবনে যোগ দেন তিনি। এর আগে রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (রোলিং স্টক) ছিলেন শামসুজ্জামান।

নতুন দায়িত্ব পেয়ে কর্মস্থলে যোগ দিয়েই শামসুজ্জামান সারাবাংলাকে জানান, তার প্রথম পরিকল্পনায় রয়েছে রেলের অ্যাটেনডেন্ট ও বুকিং সহকারীর শূন্য পদগুলো পূরণ করা।

তিনি বলেন, ‘জনবল সংকটের কারণে রেলে সেবা দিতে বিঘ্ন সৃষ্টি হচ্ছে। আর তদারকি বা জবাবদিহিতা বাড়ানো গেলে জনগণের সেবা পাওয়ার বিষয়টি নিশ্চিত হবে।’

মো. শামছুজ্জামান ১৯৮৩ সালে বুয়েট থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ার হিসেবে পাস করে ১৯৮৫ সালে পাবলিক সার্ভিস পরীক্ষা উত্তীর্ণ হন। কর্মজীবনের শুরু বাংলাদেশ রেলওয়েতে। এরপর তিনি রেলওয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। রেলওয়েতে তার রয়েছে তার ৩৪ বছর ৫ মাসের দীর্ঘ কর্মজীবন।

মহাপরিচালক হওয়ার আগে ২০১৬ সাল থেকে অতিরিক্ত মহাপরিচালক (রোলিং স্টক) (দ্বিতীয় গ্রেড) দায়িত্ব পালন করে আসছিলেন। পেশাগত জীবনে তিনি বহু প্রশিক্ষণে অংশ নিয়েছেন। পেশাজীবনের বাইরে সাহিত্যের প্রতি ঝোঁক রয়েছে। লিখেছেন একাধিক পুস্তক। লেখার মূল উপজীব্য মুক্তিযুদ্ধ।

তার প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে ‘খালপাড়ের পদাবলী’ (গল্পগ্রন্থ), ‘স্বপ্নের দোলাচল’ (গল্পগ্রন্থ), ‘খাম্বিরির গন্ধ’ (গল্পগ্রন্থ), ‘বানভাসি একজন’ (কবিতা) ও নানারকম পদ্য (নিবন্ধ) ও সংঘ প্রকাশনী থেকে ‘ঘুমন্ত চাঁদ’ (কবিতা)।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএ/এমআই

নতুন ডিজি বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জামান রেল রেলওয়ে

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর