Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শাহজালালে সৌদি ইমিগ্রেশন সার্ভার সচল


৫ জুলাই ২০১৯ ১১:৫০

ঢাকা: সৌদি ইমিগ্রেশনের সার্ভার সচল হয়েছে। বৃস্পতিবার (৪ জুলাই) মধ্যরাত থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এ সমস্যার সমাধান হয়েছ।

শুক্রবার (৫ জুলাই) সকালে সারাবাংলাকে এ তথ্য জানিয়েছেন, হজ ক্যাম্পের পরিচালক সাইফুল ইসলাম।

তিনি সারাবাংলাকে বলেন, সৌদি ইমিগ্রেশনের সার্ভারে জটিলতা থাকায় প্রথম দিনে কোনো হজ যাত্রীকে সৌদি ইমিগ্রেশন সুবিধা দেওয়া সম্ভব হয়নি। কিন্তু সৌদি সরকারের আন্তরিকতায় বাংলাদেশে আসা তাদের কর্মীদের চেষ্টায় সার্ভার সচল হয়েছে। এখন থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হজযাত্রীদের ইমিগ্রেশন শেষ করার কার্যক্রম শুরু হয়েছে। বৃহস্পতিবার রাত একটায় জেদ্দাগামী বাংলাদেশ বিমানের ৪১৯ জন যাত্রী প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন কার্যক্রম সুবিধা পেয়েছে।

সাইফুল ইসলাম আরও বলেন, হজযাত্রী নিয়ে সৌদি আরবের উদ্দেশে বৃহস্পতিবার সকাল ৭টা ১০ মিনিটে ঢাকা ছাড়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজফ্লাইট। বিজি-৩০০১ ফ্লাইটি ৪১৭ জন হজযাত্রী নিয়ে সৌদি আরব সময় সকাল ১০ টা ১৭ মিনিটে কিং আব্দুল আজিজ আর্ন্তজাতিক বিমান বন্দরে অবতণ করে। বৃহস্পতিবার বিজি-৩১০১ সকাল ১১ টা ১৫ মিনিটে ৪১৭ জন যাত্রী নিয়ে ঢাকা ছাড়ে। বিজি-৩২০১ ফ্লাইটি বেলা ৩ টা ১৫ মিনিটে ৪১৭ হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ত্যাগ করে। এছাড়া সন্ধ্যা ৭টা ১৫ মিনিটের বিজি-৩৩০১ এবং রাত ৮টা ১৫ মিনিটের বিজি-০০৩৫ ফ্লাইটের যাত্রীদেরও ঢাকায় ইমিগ্রেশন সম্পন্ন হয়নি। কিন্তু এখন থেকে নির্ধারিত ফ্লাইটের যাত্রীরা সৌদি ইমিগ্রেশন সুবিধা পাবে।

এদিকে, হজ্জ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম সারাবাংলাকে বলেন, গতকাল রাত থেকে সৌদি ইমিগ্রেশন সুবিধা চালু হয়েছে। বাংলাদেশের ৬০ হাজারের বেশি হজ যাত্রী এই সুবিধা পাবে। অন্যদিকে, বাংলাদেশ বিমান তাদের বিজনেস ক্লাসের আসনে বেশি ভাড়া নিচ্ছে। কিন্তু হজ নীতিমালা অনুযায়ী হজ ফ্লাইটের সকল আসন ইকোনমি হওয়ার কথা। প্রতি ফ্লাইটে ৪১৯ জন যাত্রী সৌদি যাওয়ার কথা। এর ভেতরে ৩৫টি আসন বিজনেস ক্লাসের। এখানে বাংলাদেশ বিমান অনিয়ম করছে এবং হজ যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া আদায় করছে। আমরা এ বিষয়ে সরকারের উর্ধ্বতনদের সাথে আলোচনা করব বলেও তিনি জানান।

বিজ্ঞাপন

হজ যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া নেওয়ার বিষয়ে জানতে চাইলে হজ ক্যাম্পে বাংলাদেশ বিমানের ইনচার্জ সাইফুদ্দীন সারাবাংলাকে বলেন, এ বিষয়ে তার কিছুই জানা নেই। বিষয়টি নিয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষে সঙ্গে আলোচনা করতে বলেন তিনি।

সারাবাংলা/এসজে/জেএএম

ইমিগ্রেশন টপ নিউজ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সৌদি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর