Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নতুন বিচারপতিকে বারের স্বাগতম


৩ ফেব্রুয়ারি ২০১৮ ২০:৩১

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সদ্য নিয়োগ পাওয়া প্রধান বিচারপতিকে স্বাগত জানিয়েছেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি। একই সঙ্গে আগামীকাল রোববার (৪ ফেব্রুয়ারি) সাড়ে ১০টায় বারের পক্ষ থেকে নতুন বিচারপতিকে সংবর্ধনা জানানো হবে বলে জানান আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির অডিটোরিয়ামে শনিবার (৩ ফেব্রুয়ারি) সমিতি আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

এসময় জয়নুল আবেদীন বলেন,পরিবর্তিত পরিস্থিতে প্রধান বিচারপতির এই নিয়োগকে আমরা স্বাগত জানাই। আমরা এও আশা করবো নবনিযুক্ত প্রধান বিচারপতি বিচার বিভাগের যে ক্ষতির সৃষ্টি হয়েছে তা তিনি পূরণ করবেন।

আইনজীবী সমিতির এই সভাপতি বলেন, দীর্ঘ দিন ধরে প্রধান বিচারপতি নিয়োগ না হওয়ায় আইনজীবীসহ সকল মানুষই উদ্বিগ্ন ছিল। বিচারপ্রার্থীরাও উদ্বিগ্ন ছিল।

তিনি আরও বলেন, দীর্ঘদিন ধরে বিচার বিভাগের পদটি খালি ছিল। যা বিচার বিভাগের ইতিহাসে ঘটেনি।সংবিধান অনুযায়ী বিচার বিভাগ একটি অন্যতম বিভাগ। এই বিভাগকে বলা হয় সংবিধানের অভিভাবক।

প্রধান বিচারপতি নিয়োগে জ্যেষ্ঠতা লংঘনের প্রসঙ্গ তুলে তিনি বলেন, ‘অবশ্যই আমরা বলবো এখানে সুপারসেশন (জ্যেষ্ঠতা লংঘন) হয়েছে। আইনজীবী সমাজ, দেশের মানুষ এবং সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি আইনের শাসনে বিশ্বাস করে। দলমত নির্বিশেষে সব কিছুর ঊর্ধ্বে তারা থাকতে চায়। সব সময় এই বারকে দল নিরপেক্ষভাবে পরিচালনা করে আসছি আমরা।’

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, এই সুপারশেসনের বিরুদ্ধে আইনজীবী সমিতি। তার পরেও যেহেতু পরিবর্তিত পরিস্থিতে এই নিয়োগটি গতকাল হয়েছে। আমরা মনেকরি বাংলাদেশের প্রধান বিচারপতির শূন্যপদ পূরণ হয়েছে। এ কারণে আমরা আজকের শপথ অনুষ্ঠানে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আগামীকাল সাড়ে ১০টার সময় প্রধান বিচারপতিকে অভিনন্দন জানানো হবে সেখানে আমরা অংশ নিব। আমরা সকল আইনজীবীদের নিয়ে উপস্থিত থাকবো।

বিজ্ঞাপন

এর আগে বিকাল পাচঁটায় আইনজীবী সমিতির জরুরী মিটিং ডেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান সমিতির এই সভাপতি।

সংবাদ সম্মেলনে আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সহ-সভাপতি অজি উল্লাহ, উম্মেকুলসুম রেখাসহ আওয়ামী ও বিএনপিপন্থী বারের সদস্যরাও উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এজেডকে/আইজেকে/এনএস

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর