Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গা ইস্যুতে আজ আসছেন কানাডার বিশেষ দূত


৩ ফেব্রুয়ারি ২০১৮ ২১:৩৪

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চলমান নির্যাতনের আরও তথ্য-উপাত্ত সংগ্রহ করতে কানাডার প্রধানমন্ত্রীর বিশেষ দূত বব রায়ে পুনরায় বাংলাদেশ সফরে আসছেন। সব ঠিক থাকলে আজ (রোববার) তিনি ঢাকা এসে পৌঁছবেন। কূটনৈতিক সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্রগুলো বলছে, মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশের সঙ্গে প্রত্যাবাসন চুক্তি করেছে। চুক্তির পরেও রাখাইন অঞ্চলে রোহিঙ্গা নির্যাতন থামেনি। এখনো প্রাণ বাঁচাতে রোহিঙ্গারা বাংলাদেশে আসছে। রোহিঙ্গা জনগোষ্ঠীর সুরক্ষা নিশ্চিতে আন্তর্জাতিক চাপ সৃষ্টি করতেই বব রায়ে বাংলাদেশ সফরে আসছেন।

সফরে বব রায়ে রোহিঙ্গা ইস্যুতে সরকারের নীতি-নির্ধারক পর্যায়ের ব্যক্তিদের সঙ্গে বৈঠক করবেন। তিনি কক্সবাজারের রোহিঙ্গা শিবিরগুলোও পরিদর্শন করে সরাসরি তাদের নির্যাতনের তথ্য শুনবেন।

এর আগেও তিনি কক্সবাজারের শিবিরগুলো পরিদর্শন করেছেন। সমস্যার সমাধান করতে আরও তথ্য-উপাত্ত সংগ্রহ করতেই তিনি পুনরায় সফরে আসছেন।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো গত বছরের ২৩ অক্টোবর বব রায়কে মিয়ানমার ইস্যুতে কানাডার প্রধানমন্ত্রীর বিশেষ দূত নিয়োগ করেন। বিশেষ করে রাখাইন অঞ্চলে চলমান রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক অঙ্গনের অংশগ্রহণ নিশ্চিত করতে বব রায়ের ওপর বিশেষ দায়িত্ব দেওয়া হয়।

বব রায়কে নিয়োগের সময় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, ‘মিয়ানমারের রাখাইন অঞ্চলে চলমান রোহিঙ্গা নিধন এবং নিরাপত্তা ঘাটতি নিয়ে সচেতন কানাডা। বৈশ্বিক শান্তি, প্রগতি ও নিরাপত্তার স্বার্থে রোহিঙ্গা সঙ্কট সমাধান করা জরুরী। বব রায় একজন দক্ষ মানুষ, যিনি একাধারে আইনজীবী, পরামর্শকসহ নেতৃত্ব দেওয়ায় বিশেষ পারদর্শী। রাখাইন অঞ্চলে শান্তি ফিরিয়ে আনতে বব কার্যকর পদক্ষেপ নিতে পারবেন।’

বিজ্ঞাপন

দায়িত্ব পাওয়ার পর বব রায়ে গত ৩ নভেম্বর বাংলাদেশ সফরে এসেছিলেন। ওই সময়ে তিনি কক্সবাজারের একাধিক শরণার্থী শিবির পরিদর্শন করেন।

বাংলাদেশ থেকে ফিরে গিয়ে বব রায়ে কানাডার সংবাদ সংস্থাকে বলেন, ‘রাখাইনে নির্যাতন চলেছে। অনেক মানুষ মারা গেছে। এই বিষয়ে সকলের কথা বলা প্রয়োজন। আরও অনেক তথ্য-উপাত্ত সংগ্রহ করার বিষয়ও রয়েছে।’

তিনি আরও বলেন, ‘মিয়ানমারের রাজনীতিক সু চি এমন ভাব করছেন যেন রাখাইনে কিছুই হয়নি। কিন্তু এমনভাবে কোনো সমাধান আসবে না।’

সারাবাংলা/জেআইএল/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর