Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তৃণমূল চায় সক্রিয় ঢাকা, খালেদা চান ঐক্য


৩ ফেব্রুয়ারি ২০১৮ ২২:৩১

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী দিনের আন্দোলন সংগ্রামে ঢাকা মহানগরকে সক্রিয় ভূমিকায় দেখতে চায় তৃণমূল বিএনপি। আর দলটির চেয়ারপারসন খালেদা জিয়া চান সকল পর্যায়ের নেতা-কর্মীর ঐক্য। সংগঠিত শক্তি মাঠে রেখেই আগামী নির্বাচন ও মামলার রায় পরবর্তী পরিস্থিতি মোকাবিলা করতে চান তিনি।

রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে শনিবার বিএনপির জাতীয় নির্বাহী কমিটির রুদ্ধদ্বার বৈঠকে বিষয়গুলো আলোচনা হয়।  বৈঠক শেষে বেরিয়ে যাওয়ার সময় বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

এর আগে উদ্বোধন পর্বে দীর্ঘ বক্তব্যে দেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। টানা সোয়া ঘণ্টার বক্তব্যে নেতাদের উদ্দেশে কঠোর হুশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, একবার ক্ষমা করে দিয়েছি। এবার যদি কেউ দলের সঙ্গে বেইমানি করেন, তাহলে আর ক্ষমা করব না। এক পা এদিকে, আরেক পা ওদিকে রাখলে কঠোর শাস্তি পেতে হবে। সুতরাং দল ও দেশকে বাঁচাতে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে।’

খালেদা জিয়ার এ বক্তব্যের মধ্য দিয়ে নির্বাহী সভার প্রথম সেশন শেষ হয়। দুপুর দেড়টা থেকে শুরু হয় দ্বিতীয় সেশন।

এ সেশনে বক্তব্য দেওয়ার সুযোগ পান তৃণমূল থেকে আসা নির্বাহী কমিটির সদস্য ও নেতারা। বিশেষ করে জেলা বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদকরা পর্যায়ক্রমে তাদের বক্তব্য তুলে ধরেন।

বৈঠক সূত্রে জানা গেছে, তৃণমূল নেতারা তাদের বক্তব্যে পরিষ্কার করে বলেছেন, বিগত দিনের আন্দোলনে তারা যেভাবে মাঠে থেকেছেন, আগামীতেও সেভাবে মাঠে থাকবেন। তাদের দিক থেকে কোনো গাফিলতি থাকবে না। এখন যেটা প্রয়োজন সেটা হলো ঢাকা মহানগর বিএনপিকে সক্রিয় করা। ঢাকা মহানগর সক্রিয় না হলে আন্দোলন সফল হবে না।

বিজ্ঞাপন

কেউ কেউ পরামর্শ দিয়েছেন, যে তিন শ’ জনকে আগামী জাতীয় সংসদ নির্বাচনের জন্য চূড়ান্ত করা হয়েছে তাদেরকে নিজ নিজ এলাকায় নেতৃত্ব দিতে হবে। আন্দোলনের সময় ঢাকার প্রার্থী মফস্বলে গিয়ে গা ঢাকা দিতে পারবেন না। মফস্বলের প্রার্থী ঢাকায় আয়েশি সময় পার করতে পারবেন না। নিজ নিজ এলাকায় আন্দোলন করতে হবে।

বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও ঠাকুরগাঁও জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি মির্জা ফয়সাল আমীন সারাবাংলাকে বলেন, ‘তৃমূল নেতাদের একটাই দাবি আগামী দিনের আন্দোলন সংগ্রামে ঢাকা মহানগরকে বিএনপিকে মাঠে নামতে হবে। তৃণমূলে কোনো সমস্যা নেই । সমস্যা ঢাকায়। সবার আগে ঢাকা ঠিক করতে হবে- এই কথাটাই সবাই জোর দিয়ে বলেছেন।

খালেদা জিয়ার রায় বিপক্ষে গেলে কী ধরনের কর্মসূচি দেওয়া উচিত সে ব্যাপারেও নিজেদের মতামত তুলে ধরেছেন তৃণমূল নেতারা। সেখানে হরতাল অবরোধের মতো কঠোর কর্মসূচির কথা যেমন এসেছে তেমনি শান্তিপূর্ণ বিক্ষোভ ও অবস্থান কর্মসূচির বিষয়টিও এসেছে।

তবে দলের হাইকমান্ড শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিরই ইঙ্গিত দিয়েছেন। শর্ত হলো এই কর্মসূচিতে সবাইকে শরিক হতে হবে। কোনো অবস্থাতেই কর্মসূচি পালন থেকে দূরে থাকা যাবে না।

সাবেক সংসদ সদস্য ফরিদপুর জেলা বিএনপির নেতা শাহ মোহাম্মদ আবু জাফর সারাবাংলাকে বলেন, ‘সবার একই কথা, ঢাকা বিএনপিকে মাঠে নামতে হবে। ঢাকা ঠিক তো সব ঠিক। এ ছাড়া আগামীতে সবাই সংগঠিত হয়ে মাঠে থাকার অঙ্গীকার করেছেন।’

ঢাকা জেলা বিএনপির সিনিয়র সহ সভাপতি মো. নাজিমুদ্দীন সারাবাংলাকে বলেন, ‘খালেদা জিয়াকে অন্যায়ভাবে সাজা দেওয়া হলে সবাই মিলে ঐক্যবদ্ধ হয়ে তার প্রতিবাদ জানাব- এটাই আজকের সভার মূল কথা। এখানে ঢাকা আর তৃণমূলের মধ্যে কোনো বিভেধ নেই।’

বিজ্ঞাপন

বিএনপির যুগ্ম মহাসচিব ঢাকার সাবেক সংসদ সদস্য সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল সারাবাংলাকে বলেন, ‘তৃণমূল নেতারা ঢাকার ওপর দায় চাপিয়েছেন। ঢাকাকে মাঠে নামতে বলেছেন। পাশাপাশি ঐকবদ্ধ হয়ে কাজ করার জন্য ম্যাডাম তাদেরকে নির্দেশ দিয়েছেন।’

তৃণমূল নেতাদের বক্তব্য শেষে ফের চার মিনিট বক্তব্য দেন খালেদা জিয়া। এ সময় তিনি বলেন, ‘আমার কিছুই হবে না। বড় জোর জেলে নেবে। সেখানেও বিএনপির অনুসারী আছে। এগুলো নিয়ে আমি কোনো চিন্তা করি না। এরশাদের আমলে আমি এসব দেখে এসেছি। আপনারা ঐক্যবদ্ধ থাকুন। আমাদের কিছুই করতে পারবে না।’

সারাবাংলা /এজেড/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর