Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিরিয়ার আফরিনে কুর্দি যোদ্ধাদের হামলায় নিহত ৭ তুর্কি সেনা


৪ ফেব্রুয়ারি ২০১৮ ১১:৪৯

আন্তর্জাতিক ডেস্ক

ভয়ংকর বিপর্যয়ের মধ্যে পড়েছে তুরস্ক ও সিরিয়া সীমান্তবর্তী অঞ্চলে যুদ্ধরত তুর্কি সেনারা। কুর্দি যোদ্ধাদের আক্রমণে অন্তত সাত তুর্কি সেনা নিহত হয়েছেন।

তুর্কি সেনাবাহিনীর বরাত দিয়ে রোববার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, আফরিন শহরের উত্তর-পূর্বাঞ্চলীয় শেখ হারুজ এলাকায় মার্কিন মদদপুষ্ট ওয়াইপিজির (পিপলস প্রটেকশন ইউনিট) যোদ্ধারা তুর্কি সেনাদের একটি ট্যাঙ্ক আক্রমণ করলে পাঁচ তুর্কি সেনা নিহত হন।

এর আগে ওয়াইপিজির আক্রমণে আফরিন শহর ও তুর্কি সীমান্তের কাছে নিহত হন আরও দুই তুর্কি সেনা।

এই হত্যাকাণ্ডের জন্য শত্রুদের চরম মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম। এরই মধ্যে আফরিনের উত্তর-পূর্বাঞ্চলে কুর্দি মিলিশিয়াদের লক্ষ্য করে বিমান হামলা শুরু করেছে আঙ্কারা।

আফরিন থেকে ওয়াইপিজি মিলিশিয়াদের বিতাড়িত করতে গত ২০ জানুয়ারি থেকে অভিযান শুরু করে তুরস্ক। এই সময়ের মধ্যে অন্তত ১৪ জন তুর্কি সেনা নিহত হয়েছেন।

দীর্ঘদিন ধরে ওয়াইপিজিকে সন্ত্রাসী গ্রুপ হিসেবে আখ্যা দিয়ে আসছে তুরস্ক। একই সঙ্গে তাদের সংগঠন কুর্দিস্তান ওয়ার্কার্স পাটিকে হটাতে কাজ করে যাচ্ছে আঙ্কারা। তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ওই এলাকায় নিজেদের স্বায়ত্তশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে গত তিন দশক ধরে লড়াই করে যাচ্ছে কুর্দিরা।

সারাবাংলা/আইএ/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর